শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

দুই কার্যদিবসেই প্রধান সূচক কমলো দুই শতাংশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৪ মে, ২০১৮
  • ১৪০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: গত সপ্তাহে দেশের শেয়ারবাজারে মাত্র দুই কার্যদিবস লেনদেন হয়েছে। এই দু’দিনই বড় পতন ঘটেছে শেয়ারবাজারে। ফলে মাত্র দুই কার্যদিবসেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে প্রায় দুই শতাংশ। সেই সঙ্গে বাকি দু’টি সূচকেরও বড় পতন হয়েছে।

গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১১৫ দশমিক ১১ পয়েন্ট বা ১ দশমিক ৯৮ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমেছে ২৯ দশমিক ৬৭ পয়েন্ট বা দশমিক ৫১ শতাংশ। অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ৪৩ দশমিক ৫০ পয়েন্ট বা ২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৩২ দশমিক ৩৬ পয়েন্ট বা ১ দশমিক ৪৭ শতাংশ। আর ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে কমেছে ২৪ দশমিক ৯৭ পয়েন্ট বা ১ দশমিক ৮৬ শতাংশ। আগের সপ্তাহে এই সুচকটি কমে ২১ দশমিক ৯৪ পয়েন্ট বা ১ দশমিক ৬১ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ৯৮টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম। মূল্য সূচকের সঙ্গে গত সপ্তাহে মোট লেনদেনের পরিমাণও কমেছে। অবশ্য দৈনিক গড় লেনদেনের পরিমাণ বেড়েছে। মোট লেনদেন কমার কারণ হলো গত সপ্তাহে তিন কার্যদিবস লেনদেন কম হয়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৪৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৫০১ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৩২ কোটি ৩৫ লাখ টাকা বা ৬ দশমিক ৪৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৬ কোটি ৯৩ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৫০৫ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ১ হাজার ৪৩৮ কোটি ৬৫ লাখ টাকা। গত সপ্তাহে মোট লেনদেনের ৯১ দশমিক ৩৯ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৪ দশমিক ৭৩ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২ দশমিক ৮৭ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার এবং ১ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

এদিকে মূল্য সূচকের পাশাপাশি ডিএসই’র বাজার মূলধনের পরিমাণ কিছুটা কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৩৪২ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৪ হাজার ৬৬৭ কোটি টাকা। সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৭৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৭ দশমিক ৪৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৪৩ কোটি ৫৬ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৪ দশমিক শূন্য ৮ শতাংশ। ২৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যাল। লেনদেনে এরপর রয়েছে, নাভানা সিএনজি, বিবিএস কেবলস, ওয়েস্টার্ন মেরিন শিপয়ার্ড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, গ্রামীণ ফোন এবং ইবনে সিনা।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com