রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ!

দিঘিপাড়া কয়লা ক্ষেত্রে সম্ভাব্যতা জরিপ কাজ শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২১৩ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি প্রতিনিধি: নবাবগঞ্জ উপজেলার পুটিমারা ইউনিয়নের অন্তর্গত দিঘিপাড়া কয়লা ক্ষেত্রে সম্ভাব্যতা জরিপ কাজ শুরু করেছে সংশ্লিষ্ট বিভাগ। তৈরী করছে রাস্তা। ভাড়া করে আসছে থাকার জন্য বাসা।
প্রকল্প পরিচালক জাফর সাদিক জানান দিঘিপাড়া কয়লা ক্ষেত্রে সম্ভাব্যতা জরিপ কাজ শুরু করা হয়েছে। এখানে কি আছে কি নাই, থাকলে কতটুকু আছে, সেটাকে তুলতে হলে কিভাবে এলাকার মানুষকে সাথে নিয়ে ভাল ভাবে করা যাবে এসব বিষয় নিয়েই কাজ চালানো হচ্ছে।
জরিপ চলাকালীন সময়ে কয়লা ক্ষেত্র এলাকায় ৫০/৬০ টি স্থানে বোরিং করা হবে। সব কিছু জানার জন্যই এই সম্ভাবতা জরিপ। জরিপ কাজ শুরু করায় এলাকার গ্রামগুলোসহ রাস্তার মোড়ে, হাট-বাজারের চা দোকানে কয়লা উত্তোলনের বিষয়ে আলোচনা চলছে। কেউ বলছে এলাকায় থাকা যাবে কি না।
কেউ বলছে জমির মূল্য কি পরিমান দিবে এসব বিষয় নিয়ে।
উল্লেখ্য উক্ত কয়লা ক্ষেত্র থেকে কয়লার অনুসন্ধান ও কয়লা উত্তোলনের ব্যাপারে ২০১৫ সালের ২১ অক্টোবর বাংলাদেশ খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো (বিএমডি) ও বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড(বিসিএমসিএল) এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। সূত্র মতে দেশের অব্যাহত জ্বালানী চাহিদা মেটাতে বড়পুকুরিয়া কয়লা খনির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দীঘিপাড়া কয়লা ক্ষেত্র উন্নয়নের দায়িত্ব নিয়েছেন।
এই কয়লা ক্ষেত্রের উন্নয়ন করা হলে এখান থেকে বছরে ৪ মিলিয়ন টন কয়লা উৎপাদন সম্ভব হবে। যা দিয়ে ৪ হাজার মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা যাবে।
সব বিবেচনায় নিয়ে বিদ্যুৎ,জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের জ্বালানী বিভাগ দিঘীপাড়া কোল বেসিনের ২৪ বর্গ কি: মি: এলাকার মোট কয়লার পরিমান নির্ণয় এবং বেসিনের কেন্দ্রীয় অংশে (১০-১১ বর্গ কি:মি:) ভ’গর্ভস্থ পদ্ধতি ব্যবহার করে বছরে ৪ মিলিয়ন টন কয়লা উৎপাদন ক্ষমতা সম্পন্ন খনি উন্নয়নের জন্য বড়পুকুরিয়া খনি কর্তৃপক্ষকে অনুসন্ধান ও সম্ভাবতা যাচাইয়ের অনুমোদন দেয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com