সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

দারিদ্র্য ও অবিচারের বিরুদ্ধে কাজ করবো: গুতেরেস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: জাতিসংঘের পরবর্তী মহাসচিব হিসেবে মনোনীত হওয়ায় ‘কৃতজ্ঞতা ও শ্রদ্ধাবনত’ বোধ করছেন আন্তোনিও গুতেরেস।

তিনি বলেছেন, বিশ্বের সবচেয়ে অসহায় মানুষের জন্য কাজ করবেন তিনি।

পর্তুগালের এই সাবেক প্রধানমন্ত্রী বর্তমান বিশ্বে যুদ্ধ ও সন্ত্রাসবাদে ক্ষতিগ্রস্ত, অধিকার হরণ, দারিদ্র্য ও অবিচারের শিকারদের জন্য কাজ করার কথা বলেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে পরবর্তী মহাসচিব হিসেবে গুতেরেসকে মনোনীত করে। পাঁচ বছরের জন্য তার নিয়োগ চূড়ান্ত করতে আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদ বসতে পারে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের মহাসচিব মনোনীত হওয়ার পর লিসবনে সংবাদ সম্মেলনে আন্তোনিও গুতেরেস।

১০ বছর জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনের নেতৃত্ব দিয়ে আসা গুতেরেস আগামী বছরের শুরুর দিকে বান কি-মুনের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন।

নিরাপত্তা পরিষদে মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর লিসবনে গুতেরেস সাংবাদিকদের বলেন, ‘আমার এখন যে অনুভূতি হচ্ছে তা প্রকাশে আমার কাছে দুটি শব্দ আছে-কৃতজ্ঞতা ও শ্রদ্ধাবনত। শ্রদ্ধাবনত (যা আমি বোধ করছি) আমাদের সামনে যে বিপুল চ্যালেঞ্জ, আধুনিক বিশ্বের ভয়াবহ জটিলতা তা নিয়ে। তাছাড়া এটা সবচেয়ে অসহায়, যুদ্ধ, সন্ত্রাসবাদ, অধিকার হরণ, দারিদ্র্য ও অবিচারের শিকারদের পাশে দাঁড়ানোর জন্য প্রয়োজন।’

বান কি-মুন আগেই উত্তরসূরি হিসেবে গুতেরেসকে ‘চমৎকার পছন্দ’ বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, ‘পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে তার অভিজ্ঞতা, বিশ্বের নানা বিষয় সম্পর্কে তার বিস্তারিত জ্ঞান এবং তার ধীশক্তি একটি কঠিন সময়ে জাতিসংঘকে নেতৃত্ব দিতে তাকে সক্ষম করে তুলবে।’

১৯৯৫ থেকে ২০০২ সাল মেয়াদে পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন সোশালিস্ট পার্টির নেতা গুতেরেস।

এরপর ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনারের দায়িত্ব পালন করেন তিনি। এ সময় সিরিয়া, আফগানিস্তান ও ইরাকের মতো দেশগুলোর শরণার্থী সঙ্কট মোকাবেলায় তাকে ব্যস্ত থাকতে হয়। যুদ্ধবিধ্বস্ত শরণার্থীদের আরো বেশি সহায়তা দিতে পশ্চিমা সমাজকে বার বার অনুরোধ করেন তিনি।

মহাসচিব হিসেবে গুতেরেসকে জাতিসংঘের প্রধান কূটনীতিক ও শীর্ষ ‘প্রশাসনিক কর্মকর্তা’র দায়িত্ব পালন করতে হবে।

মহাসচিব হিসেবে তার মনোনয়নকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান: ‘আন্তোনিও গুতেরেস একজন উচ্চ গুণসম্পন্ন প্রার্থী, যিনি অনেক কঠিন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ভালোভাবে প্রস্তুত আছেন।’

তিনি যাতে এই কঠিন সময়ে মেয়াদ পূর্ণ করতে পারেন সেজন্য নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘের অন্যান্য সদস্যদের তাকে সহযোগিতার প্রয়োজনীয়তার কথা বলেন আনান।

এই দায়িত্ব পালনে গুতেরেসের ‘ব্যাপক যোগ্যতা’ রয়েছে বলে মন্তব্য করেছেন নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চুরকিন।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com