শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

দাবদাহ বিদায় নিচ্ছে, হাওরে হঠাৎ বন্যার আশঙ্কা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬
  • ১৮৪ বার পড়া হয়েছে

দমকা হাওয়ার জোর আর আর্দ্রতার পরশে অবশেষে দাবদাহ কোণঠাসা হতে শুরু করেছে। রাজধানী ও বন্দরনগর চট্টগ্রাম থেকে বিদায় নিয়ে গতকাল রোববার তাপপ্রবাহটি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গিয়ে আশ্রয় নিয়েছে। তবে তাই বলে রাজধানীতে গরমের উৎপাত যে বেশ কমেছে, তা বলা যাবে না। দিনের বেলা খটখটে রোদে অনেককেই ঘামে ভিজতে হয়েছে। তবে রাতে ময়মনসিংহ থেকে গাজীপুর হয়ে রাজধানীর উত্তরা পর্যন্ত এক পশলা বৃষ্টিও হয়েছে।
তবে সিলেট ও নেত্রকোনা অঞ্চলের হাওর এলাকায় গতকালের বৃষ্টি যেন বর্ষার সময়কে হার মানিয়েছে। এক সিলেটেই গতকাল ৯৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। টাঙ্গাইলে ৪৪ ও নেত্রকোনায় বৃষ্টি হয়েছে ২৯ মিলিমিটার। দেশের হাওর এলাকার এই বৃষ্টি দেখে বিশেষজ্ঞরা ওই এলাকায় হঠাৎ বন্যার আশঙ্কাও করছেন। হাওরজুড়ে পাকা ধান নিয়ে সেখানকার কৃষকেরা বিপদেই পড়েছেন।
এ ব্যাপারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বন্যা ও পানি ব্যবস্থাপনা ইনস্টিটিউটের অধ্যাপক সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, দেশের হাওর এলাকায় ইতিমধ্যে ভারী বৃষ্টি শুরু হয়েছে। আজ সোমবার ও কাল মঙ্গলবার এমন বৃষ্টি হলে সেখানে হঠাৎ বন্যা হতে পারে। ফলে ফসল রক্ষাসহ সব ধরনের প্রস্তুতি নিতে হবে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ সিলেট বিভাগের অনেক স্থানে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ঢাকা, বগুড়া ও ময়মনসিংহ জেলার দু-এক স্থানেও হতে পারে বৃষ্টি ও শিলাপাত। এতে তাপের দাপট কমে আবহাওয়ায় কিছুটা স্বস্তি ফিরতে পারে। তবে সাতক্ষীরা, খুলনা, যশোর, কুষ্টিয়া ও পাবনায় মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যেতে পারে।
গতকাল রাতে রাজধানীর উত্তরা এলাকায় এক পশলা বৃষ্টির সঙ্গে রাজধানীর দিনের আবহাওয়াকে মেলানো যাবে না। এপ্রিলের এই সময়ের স্বাভাবিক তাপমাত্রা সাধারণত ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস থাকে। গতকাল রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান এ ব্যাপারে প্রথম আলোকে বলেন, দেশের পূর্বাঞ্চলে যেভাবে বৃষ্টি হচ্ছে, তাতে হঠাৎ বন্যা হতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com