সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

থাইরয়েড থেকে বাঁচতে করণীয়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ জানুয়ারী, ২০১৭
  • ৯১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: নিঃশব্দ ঘাতক থাইরয়েড। হরমোন নিঃসরণের সামান্য তারতম্যে বন্ধ্যাত্বের শিকার হতে পারেন একজন নারী। এখানেই শেষ নয়। এই এক রোগ থেকেই হাজারো রোগ বাসা বাঁধতে পারে আপনার শরীর। অবসন্নতা? দুর্বলতা? ঘুম ঘুম ভাব? ওজন বাড়ছে? চুল পড়ে যাচ্ছে? কোষ্ঠকাঠিন্য? খুব চেনা এই সব লক্ষণেই লুকিয়ে আছে রোগের পূর্বাভাস। আসলে এসবই কিন্তু থাইরয়েডের লক্ষ্ণণ। এখনই সতর্ক না হলে পরে বিপদ। থাইরয়েড হরমোনের সামান্য তারতম্য হলেই এই ধরনের নানা সমস্যা ভর করে শরীরে।

আমাদের গলার ঠিক নীচে প্রজাপতির মতো একটি গ্রন্থি থেকেই থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। মস্তিষ্ক, হৃদযন্ত্র, স্নায়ুতন্ত্র, পরিপাকতন্ত্র পরিচালনায় থাইরয়েড হরমোনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। থাইরয়েড গ্রন্থি থেকে সাধারণত দু ধরণের সমস্যা দেখা যায়। গঠনগত সমস্যায় থাইরয়েড গ্রন্থি ফুলে যায়, যাকে গয়টার বলে। কার্যগত সমস্যা- হাইপারথাইরডিজম(থাইরয়েড গ্ল্যান্ড বেশি মাত্রায় সক্রিয়) হাইপোথাইরডিজম(থাইরয়েড গ্ল্যান্ড কাজ করে না) গর্ভাবস্থায় ভ্রুণের মস্তিষ্কের বিকাশ নির্ভর করে থাইরয়েড হরমোনের ওপরেই। এই সময়ে থাইরয়েড হরমোনের অভাব বাচ্চার শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতা তৈরি করতে পারে। এছাড়াও গাঁটে গাঁটে ব্যথা, বুক ধড়পড়,শীত শীত ভাব, ব্লাড প্রেশার বেড়ে যাওয়া, হাড়ের ক্ষয়, বন্ধ্যাত্বের মতো গভীর সমস্যার জন্ম দেয় থাইরয়েড হরমোন নিঃসরণের তারতম্য। চিকিৎসকেরা বলছেন খাদ্যাভ্যাসে কিছুটা পরিবর্তন করতে পারলেই থাইরয়েডের হামলা থেকে রক্ষা পাওয়া যায়। খাদ্য তালিকায় রাখুন- প্রচুর শাক সবজি, কাজু, আলমন্ড, বাদাম, সামুদ্রিক মাছ, আয়োডাইজড লবণ, ডিম।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com