শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ত্বকের স্বাস্থ্য ধ্বংস করছে স্মার্টফোনের পর্দা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৯
  • ৩১৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: কেউ যদি ভেবে থাকেন ঘরবাড়ি বা অফিস-আদালতে টয়লেটই হল সবচেয়ে নোংরা জায়গা, যেখানে জীবাণুরা মনের আনন্দে নেচে বেড়ায়, তাহলে তিনি নিজের স্মার্টফোনটা একবার পরীক্ষা করিয়ে নিতে পারেন। কারণ আপনার খালি চোখ সেটা ধরতে পারবে না।

জেনে রাখুন, এই স্মার্টফোনেই আছে টয়লেট সিটের চেয়ে দশগুণ বেশি রোগ-জীবাণু। যেন-তেন কারও সরবরাহ করা তথ্য এ নয়, সদ্য যুক্তরাজ্যের বাসিন্দাদের নিয়ে এই গবেষণা চালিয়েছে ইসুরেন্স প্রাদানকারী যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ইনসুরেন্স টু গো’। তাঁদের গবেষণাতেই উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

এই চালানো গবেষণায় দেখা গিয়েছে, স্মার্টফোনের পর্দা, ব্যাক বাটন, লক বাটন এবং হোম বাটনে টয়লেট আসন এবং ফ্ল্যাশ-এর চেয়ে বেশি জীবাণু থাকে। গবেষণায় আরও উঠে এসেছে এক তৃতীয়াংশের বেশি স্মার্টফোন ব্যবহারকারী পরিষ্কার তরল বা এ ধরনের কিছু দিয়ে স্মার্টফোন পরিষ্কার করেন না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড ‘দ্য মিরর’।

যুক্তরাজ্যের বাসিন্দারা প্রতি ৬ মাসে দেশটির কুড়ি জনের মধ্যে মাত্র একজন স্মার্টফোন পরিষ্কার করেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। জনপ্রিয় তিন স্মার্টফোন গ্রাহকদের নিয়ে এই গবেষণা চালানো হয়। গবেষণায় বায়ুজীবি ব্যাকটেরিয়া, ছত্রাক এবং জীবাণুর বাসস্থান পরীক্ষা করা হয়েছে।

জীবাণুর বাসস্থান যদি প্রতি বর্গসেন্টিমিটারে একক শূন্য হয় তবে এটি আক্রান্ত নয় বলে ধরা হয়। স্মার্টফোন পর্দায় এই এককের পরিমাণ পাওয়া গেছে ২৫৪.৯, যেখানে টয়লেট আসন ও ফ্ল্যাশ-এ এককের পরিমাণ মাত্র ২৪।

স্মার্টফোনের এই জীবাণু কীভাবে ত্বক এবং স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে সে বিষয়ে ‘এলিট অ্যাসথেটিকস’-এর ডক্টর শিরিণ লাখানি বলেন, আমাদের স্মার্টফোন আসলে ত্বক নোংরা হওয়া এবং ত্বকের সমস্যার একটা বড় মাধ্যম। যা ব্রণের কারণ। নিয়মিত অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করে ব্যাকটিরিয়া মুক্ত রাখা যাবে বলে পরামর্শ দিয়েছেন তিনি।

ইনসুরেন্স টু গো’র কর্মকর্তা গ্যারি বিস্টোন বলেন, আমরা সাধারণত সব সময়ই স্মার্টফোন সঙ্গে নিয়ে ঘুরি। এভাবেই নানা জায়গা থেকে ওই ফোনে বাসা বাঁধে জীবাণু।

বর্তমানে বিশ্বজুড়ে স্মার্টফোন ব্যবহারের মাত্রা বেড়েই চলেছে। মূলত ভার্চুয়াল জগতে সর্বক্ষণ থাকার উপায় হিসেবে ব্যবহৃত হচ্ছে স্মার্টফোন। বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক গবেষণায় জীবাণুর বিস্তারে স্মার্টফোনের ভূমিকার বিষয়টি জোরালো হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com