বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

তাপদাহে পুড়ছে বাংলাদেশ: ৩০ এপ্রিল আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯
  • ২৪৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ রিপোর্ট: তাপদাহে পুড়ছে বাংলাদেশ।এমন বৈরি আবহাওয়ায় দুর্বিষহ হয়ে উঠেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। অসহ্য ভ্যাপসা গরমে আর ঘামে নেয়ে একাকার অবস্থা। বাতাসে যেন মরুর আগুন। গাছের ছায়াতলে কিংবা পুকুর-দীঘিতেও গা শীতল করার উপায় নেই। বৃহস্পতিবার দুপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটা চলতি গ্রীস্মে সর্বেোচ্চ তাপমাত্রার রেকর্ড। এমন বৈরি আবহাওয়ার কারণে দক্ষিণ বঙ্গোপসাগরে তীব্র লঘুচাপের সৃষ্টি হয়েছে। এই লঘুচাপের ফলে ৩০ এপ্রিলের দিকে একটি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। সাপের ফণা আকৃতির এ ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘ফণী’।

এদিকে, রাজধানী ঢাকার তাপমাত্রা গতকালও ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এমনকি বঙ্গোপসাগর বেষ্টিত কক্সবাজার, কুয়াকাটা, পতেঙ্গায় ৩৬ থেকে ৩৭.৫ ডিগ্রি রোদের খরতাপ। সৈকত প্রায় পর্যটকশূণ্য। প্রচন্ড তাপদাহে ও  ভ্যাপসা গরমে মানুষকে দূর্বিষহ যাতনা ভোগ করতে হয়েছে। উত্তরের জনপদ রাজশাহীতে গতকাল পারদ উঠেছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। চট্টগ্রামের সীতাকুন্ডে ৩৭.৩ ডিগ্রি অতিক্রম করেছে।

দিনের সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েই চলেছে রাতের সর্বনিম্ন তাপমাত্রার পারদও। ছিটেফোঁটা বৃষ্টির দেখা মেলেনি কোথাও। ছিল না মেঘের আনাগোনা। প্রচন্ড গরমে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দিনে এনে দিনে খাওয়া নিম্ন আয়ের মানুষজন। বয়োবৃদ্ধ ও শিশুরা ভুগছে বিভিন্ন ধরনের মৌসুমী রোগব্যাধিতে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপদাহ। এই তাপমাত্রা আজ শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আজ বিকেলের পর রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেটের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বৃষ্টি হলে রোববার থেকে তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, দক্ষিণ বঙ্গোপসাগরে তীব্র লঘুচাপের সৃষ্টি হয়েছে। এই লঘুচাপের ফলে ৩০ এপ্রিলের দিকে একটি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। সাপের ফণা আকৃতির এ ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ফণী।

এদিকে, প্রখর রোদ আর তীব্র গরম থেকে বাঁচতে ঘর থেকে বের হওয়া কমিয়ে দিয়েছে মানুষ। গাছের ছায়ায় বিশ্রাম নিতে দেখা শ্রমজীবী মানুষকে। স্বস্তি পেতে অনেকে ঝুঁকছেন রাস্তার পাশে খোলা খাবার ও পানীয়ের দিকে। ধুলো ময়লার কারণে এসব খাবার খেয়ে অসুস্থ হওয়ার সংখ্যাও কম নয়।

তীব্র গরমের কারণে রাজধানীসহ সারাদেশে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই ডায়রিয়া রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর’বি)। এখানে প্রতিদিন ডায়রিয়া রোগী দ্বিগুণ হারে বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আইসিডিডিআর’বিতে প্রতিদিন সাড়ে ৮শ’ থেকে ৯০০ ডায়রিয়া আক্রান্ত রোগী আসছে। যা অন্য সময়ের তুলনায় দ্বিগুণের বেশি। রোগীর চাপ সামাল দিতে ভবনের বাইরে তাঁবু টাঙিয়ে সেবা দিচ্ছেন চিকিৎসকরা।

তারা জানান, বিভিন্ন জায়গা থেকে রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে। মূলত পানির সমস্যা; এছাড়া বাইরের খোলা খাবারের কারণে এই সমস্যা সৃষ্টি হচ্ছে। ডায়রিয়া থেকে বাঁচতে রাস্তার পাশের খোলা ও বাসি খাবার না খাওয়া এবং বিশুদ্ধ পানি পানের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, নিরক্ষীয় ভারত মহাসাগর ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট একটি লঘুচাপ কিছুটা শক্তি সঞ্চয় করে গত সন্ধ্যায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি ক্রমেই ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হচ্ছে। প্রসঙ্গত চলতি এপ্রিল ও মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়, বঙ্গোপসাগরে এ সময়ে একাধিক নিম্নচাপ থেকে সামুদ্রিক ঘূর্ণিঝড় উপকূলভাগে ছোবল হানার আশঙ্কা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে আবহাওয়া দপ্তর সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের মতিগতির দিকে সতর্ক পর্যবেক্ষণ রেখেছে। 

আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আবহাওয়াসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ তথা সমগ্র দেশের ওপর দিয়েই মৃদু ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরফলে তাপমাত্রা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। 

ডাক্তার সাদিয়া হোসেন বলেছেন, এমন বৈরি আবহাওয়ায় অসুস্থতা বিশেষত হিটস্ট্রোক থেকে সুরক্ষা পেতে ঘন ঘন বিশুদ্ধ পানি, লেবু ও তাজা ফলের শরবত পান, রোদ পরিহার, ছায়াতে থাকতে হবে।  

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com