শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প গ্রামীণফোনের এজিএমে ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা এ জে মোহাম্মদ আলীর মরদেহ ঢাকায়, সুপ্রিম কোর্টে জানাজা আজ পাকিস্তানে বাস খাদে পড়ে তিন নারীসহ নিহত ২০ সিলেটে আগাম বন্যার শঙ্কা, বাড়ছে সুরমা-কুশিয়ারার পানি গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ ২২ ঘণ্টা পরও শেষ হয়নি উদ্ধার অভিযান কানাডায় শিখ নেতাকে খুনের ঘটনায় ৩ ভারতীয় গ্রেফতার

তাওয়াফের সময় যে কাজ মুস্তাহাব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১ আগস্ট, ২০১৭
  • ৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: হজ ও ওমরার জন্য বাইতুল্লাহর তাওয়াফ ফরজ এবং রুকন। হজ ওমরা ছাড়াও তাওয়াফই একমাত্র ইবাদত; যার কোনো সীমা নির্ধারণ করা হয়নি। শুধুমাত্র জামাআতে নামাজ আদায়ের সময় ব্যতীত তাওয়াফ করতে নিষেধ নেই। তাই তাওয়াফের হুকুম আহকাম যথাযথ আদায় করা জরুরি।

তাওয়াফের আহকাম ও শর্ত-, ওয়াজিব- ও সুন্নাত- ইতোপূর্বে তুলে ধরা হয়েছে। আর এখানে তুলে ধরা হলো তাওয়াফের সময় যে কাজগুলো মুস্তাহাব; তার বিবরণ-

তাওয়াফের মুস্তাহাব

>> হাজরে আসওয়াদের ডানদিক থেকে এমনভাবে তাওয়াফ শুরু করা; যাতে তাওয়াফকারীর গোটা দেহ হাজরে আসওয়াদের সামনে দিয়ে অতিক্রমকালে তার বরাবর হয়ে যায়।

>> হাজরে আসওয়াদকে তিনবার চুম্বন করা এবং তার ওপর কপাল ঠেকিয়ে নিজের আবেদন-আকুতি প্রকাশ করা।

>> তাওয়াফকালে হাদিসে বর্ণিত দোয়াসমূহ পাঠ করা।

>> ভিড় না থকলে এবং কারো কষ্ট পাওয়ার আশংকা না থাকলে বাইতুল্লাহ ঘেঁষে তাওয়াফ করা।

>> মহিলাদের জন্য রাতে তাওয়াফ করা।

>> যদি কেউ তাওয়াফ ছেড়ে দেয় বা মাকরূহ পন্থায় তাওয়াফ সম্পন্ন করে তবে পুনরায় তাওয়াফ করা।

>> তাওয়াফের সময় বৈধ বা মুবাহ কথাবার্তা না বলা।

>> তাওয়াফে একাগ্রতার বিঘ্ন সৃষ্টিকারী কোনো কাজ না করা।

>> দোয়া এবং জিকির এমনভাবে করা যাতে অন্যের সমস্যা না হয়। অর্থাৎ নিচু স্বরে দোয়া পড়া।

>> রুকনে ইয়ামেনিতে ইস্তিলাম (স্পর্শ) করা।

>> আকর্ষণীয় বস্তু তথা এদিক-সেদিক তাকানো থেকে দৃষ্টিকে সংযত রাখা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সঠিক ভাবে গুরুত্বপূর্ণ ইবাদত তাওয়াফ যথাযথভাবে সম্পন্ন করার সময় ওয়াজিব ও সুন্নাতের সঙ্গে সঙ্গে মুস্তাহাব বিষয়গুলোর প্রতিও যত্নবান হওয়ার তাওফিক দান করুন। আমিন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com