শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

তফসিল না পেছানোর অনুরোধ বি. চৌধুরীর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮
  • ১৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল না পেছানোর জন্য অনুরোধ জানিয়েছে ডা. বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট। আজ মঙ্গলবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে জোটের একটি প্রতিনিধি দল এ অনুরোধ জানায়। বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান প্রতিনিধি দলে নেতৃত্ব দেন।

নির্বাচন ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা, চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব উপস্থিত ছিলেন। বৈঠক শেষে বিকল্পধারা মহাসচিব বলেন, ইসি ৮ তারিখ তফসিল ঘোষণা করবে। আমরা জানতে চেয়েছি, যদি সরকারের পক্ষ থেকে বা অন্য কোনো পক্ষ থেকে চাপ আসে ইসি এই নির্বাচনের তফসিল ঘোষণা এগিয়ে-পিছিয়ে নিতে পারে কিনা। ইসি জানিয়েছে সরকারের থেকে চাপ আসে না। তারা আশাও করে না।

মান্নান আরও বলেন, নির্বাচন পেছানোর কোনো দাবি করিনি। আমরা বলেছি, কোনো ভাবেই সংসদে শূন্যতা সৃষ্টি করা যাবে না। তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। জাতীয় ঐক্যফ্রন্টের উল্টো দাবি কেন করা হচ্ছে জানতে চাইলে মান্নান বলেন, আমরা গতদিনের দাবির উল্টো কোনো দাবি করিনি। আমরা জনগণের প্রত্যাশা অনুযায়ী দাবি করেছি। জনগণ তাকিয়ে আছে নির্বাচনের জন্য। নির্বাচন পেছালে সাংবিধানিক শূন্যতা হবে।

সেনা মোতায়েন প্রসঙ্গে মেজর (অব.) মান্না বলেন, সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে রাখলে ভোটকেন্দ্রে অনিয়ম হলে তাদের করণীয় কিছু থাকে না। আমরা বলেছি সেনাবাহিনীকে ৪/৫ জন সদস্যকে প্রতিটি কেন্দ্রে দেয়া যায় কিনা। জনগণের যে আস্থা সেনাবাহিনীর ওপর সেই আস্থা রাখতে দেন। ইসি বলেছে, একজন করে সদস্য দিলেও ৪০ হাজার সেনা সদস্য লাগবে। এটা সম্ভব হবে না। পুলিশ, আনসার, র‌্যাব থাকবে। ভোটগ্রহণে ইভিএমের বিরোধীতা করেছে যুক্তফ্রন্ট।

এ বিষয়ে বিকল্পধারা মহাসচিব বলেন, ইভিএম নতুন চালু করেছে। কয়েকটি কেন্দ্রে কেন ব্যবহার হবে। নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হবে। যুক্তফ্রন্ট থেকে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত করে ইভিএম প্রত্যাহারের জন্য অনুরোধ করা হবে। প্রধানমন্ত্রীকেও একই অনুরোধ করা হবে।

এই নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা জানতে চাইলে বিকল্পধারার মহাসচিব বলেন, কমিশনারদের দৃঢ় বক্তব্য দেখে আমরা আশ্বস্ত যে ইসি চেষ্টা করবে যেন একটা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করা যায়। নির্বাচন কমিশন আমাদের প্রশংসা করেছে।

ঐক্যফ্রন্টের সঙ্গে মিলিয়ে কর্মসূচী দেয়ার প্রসঙ্গে তিনি বলেন, যুক্তফ্রন্ট থেকে ঐক্যফ্রন্ট হয়েছে। তারা কি চায় তারা ভাল বলতে পারবে। যে দাবিগুলো আমরা রেখেছিলাম তারা দুইটা দাবি যোগ করেছে। পাঁচটা দাবি অভিন্ন। ইসির সঙ্গে বৈঠকে ৫টি লিখিত সুপারিশও পেশ করে যুক্তফ্রন্ট। এসব সুপারিশের মধ্যে তফসিল না পেছানোর অনুরোধ জানানো হয়েছে। এতে বলা হয়, কোনো জোটের চাপ বা ভয়ভীতি প্রদর্শন করলে ইসি মাথা নত করবে না এটা সাধারণ মানুষের প্রত্যাশা।

যুক্তফ্রন্টের ১০ সদস্যের প্রতিনিধি দলে আরও ছিলেন বিকল্পধারার সহ-সভাপতি মাহমুদা চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, বাংলাদেশ ন্যাপের একাংশের চেয়ারম্যান জেবেল রহমান গানি প্রমুখ।

বাংলা৭১নিউজ/এমআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com