সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে সব বিভাগে ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট ‘সুন্দরবনের মধু’ বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে নিত্যপণ্যের দাম নাগালে রাখতে কর্পোরেট নির্ভরশীলতা কমাতে হবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার বাজেটে বিদেশনির্ভরতা কমিয়ে আনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বিরোধীদের রেকর্ডভাঙা জয়ের পূর্বাভাস, কত আসন পাবে লেবার পার্টি বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত ভারতকে রেল করিডোর দেওয়া দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিদেশ যেতে মতিউরের স্ত্রীর আবেদন এবার সেই ফয়সালকে বগুড়ায় বদলি সাংবাদিক নাদিম হত্যার প্রধান আসামি বাবুর হাইকোর্টে জামিন শিক্ষার দুর্নীতি ভাষায় প্রকাশ করা যায় না পুলিশ হেডকোয়ার্টার্স পরিদর্শন করলেন এএফডব্লিউসি প্রশিক্ষণার্থীরা এইচএসসি পরীক্ষার সময় বৃষ্টি হলে সময় বাড়বে নুর ও রাশেদের বিরুদ্ধে ভবন মালিকের মামলার প্রতিবেদন পেছাল ৯৯৯-এ ফোন করে মেঘনায় আটকে পড়া ৭ ছাত্র উদ্ধার বেড়েছে অনলাইন জুয়া, নিয়ন্ত্রণে দরকার সমন্বিত প্রচেষ্টা

তদন্তের মুখে ফিফার নতুন সভাপতিও

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৬ জুলাই, ২০১৬
  • ৭০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: এবার তদন্তের মুখে রয়েছেন বিশ্ব ফুটবল সংস্থার (ফিফা) নতুন সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সংস্থার গভর্নিং বডির আচরণবিধি ভঙ্গের (কোড অব এথিকস) অভিযোগ উঠেছে ইনফান্তিনোর বিরুদ্ধে।

জুরিখে ফিফা এথিকস কমিটির সামনে প্রাথমিক তদন্তে হাজির হচ্ছেন তিনি আগামী শুক্রবার। এখানে ইনফান্তিনোকে জিজ্ঞাসাবাদ করবেন ফিফা এথিকস কমিটির তদন্ত কর্মকর্তা রবার্ট তোরেস।

আর এতে নির্ভর করছে ইনফান্তিনোর ভবিষ্যৎ। যথাযথ তথ্য প্রমাণ পেলে পরে ইনফান্তিনোর বিরুদ্ধে পূর্ণ তদন্তে নামবে ফিফার এথিকস কমিটি। তেমন হলে কমপক্ষে ৯০ দিনের জন্য বরখাস্ত করা হবে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে।

ইতালিয়ান বংশোদ্ভূত সুইস এ ফুটবল সংগঠকের বিরুদ্ধে অভিযোগ, বিশ্বকাপের আয়োজকের বিডিংয়ে থাকা দেশের কাছ থেকে ভাড়ার বিমানের সুবিধা নিয়েছেন ফিফার নতুন সভাপতি। ইনফান্তিনোর বিরুদ্ধে অভিযোগ ব্যক্তিগত ব্যবহারের কার্পেট, ব্যায়াম মেশিন, ফুল ও লন্ড্রির বিল পরিশোধ করেছেন তিনি ফিফার অর্থে।

গতকাল ফিফার এক মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, ফিফা সভাপতি জনসম্মুখেই বলেছেন সংস্থার স্বাধীন এথিকস কমিটির প্রতি তিনি শ্রদ্ধাশীল। কমিটির যে কোনো প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত তিনি।

ফিফা সভাপতি জানিয়েছেন, ফিফা আচরণ বিধি মেনেই সব কাজ করেন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ ‘অযৌক্তিক’ ও ‘ভিত্তিহীন’।

গত ফেব্রুয়ারিতে ফিফার নতুন সভাপতি নির্বাচিত হন জিয়ান্নি ইনফান্তিনো। আর এর আগে পরে ফিফা থেকে অপসারিত হয়েছেন প্রধান নিরীক্ষা কর্মকর্তা ডোমিনকা স্কালা, ফিন্যান্স ডিরেক্টর মার্কাস ক্যাটনারসহ শীর্ষ বেশ কয়জন কর্মকর্তা।

পরিচয় গোপন রেখে এদের কেউ কেউ ইনফান্তিনোর এমন খবর ফাঁস করেন। ইনফান্তিনোর বিরুদ্ধে অভিযোগের প্রাথমিক তদন্তে জিজ্ঞাসাবাদ করা হবে এমন ১৮ জনকে। এর আগে ফিফার এক যুগের সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে ঘুষ লেনদেনের তদন্তে নামে সংস্থার এথিকস কমিটি।

এতে অভিযোগ ছিল ইউরোপিয়ান ফুটবল সংস্থার (ইউয়েফা) সভাপতি ও ফিফার সহ-সভাপতি মিশেল প্লাতিনিকে অনৈতিকভাবে ১.২ মিলিয়ন ইউরো প্রদান করেছেন ব্লাটার। এর তদন্তকালে উভয়কে ৯০ দিনের জন্য বরখাস্ত করে ফিফার এথিকস কমিটি।

পরে তদন্ত শেষে ব্লাটার ও প্লাতিনিকে তিন বছরের নিষেধাজ্ঞা দেয় ফিফা। ইনফান্তিনোর বিরুদ্ধে অভিযোগ, ভাড়ার বিমানে ২০১৮ ও ২০২২ বিশ্বকাপ আয়োজক রাশিয়া ও কাতার সফরে যান ইনফান্তিনো। যার খরচ বহন করে বিশ্বকাপের আয়োজক দেশ দুটি।

এছাড়া ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফাইনাল ম্যাচ শেষে মিলান থেকে রোমে ব্যক্তিগত সফরে যান ফিফার খরচে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com