বুধবার, ০১ মে ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

‘তথ্য প্রযুক্তিকে ব্যবহার করে দুর্নীতি হ্রাস করুণ’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্য প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করে দুর্নীতি হ্রাস করার নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম, এমপি। তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলাকে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে হবে। এজন্য পল্লী বিদ্যুয়ান বোর্ডকে স্বচ্ছতার সাথে কার্যক্রম পরিচালনাসহ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি যথাসময়ে বাস্তবায়ন করতে হবে।

আজ (শুক্রবার) সন্ধ্যায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ৭৯টি পল্লী বিদ্যুৎ সমিতিসমূহের জেনারেল ম্যানেজার সম্মেলন-২০১৭ উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত এ সম্মেলন চলবে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সহজ করবো পদ্ধতি-দ্রুত দিব সংযোগ’। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন।

সম্মেলনে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাঠ পর্যায়ের নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পল্লী বিদ্যুৎ সমিতি সমূহের সভাপতি, জেনারেল ম্যানেজার এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পরিচালক ও তদুর্ধ্ব কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

সম্মেলনে স্থায়ী কমিটির সভাপতি বলেন, তথ্য প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করে দুর্নীতি হ্রাস করা সম্ভব। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দুর্নীতি কমলে বাংলাদেশ দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাবে। তিনি দ্রুততার সাথে শিল্প ও বাণিজ্যিক সংযোগ প্রদান, দুর্নীতি প্রতিরোধ, লোডশেডিং সমস্যা নিরসন ও শতভাগ উপজেলা বিদ্যুতায়নের উপরও গুরুত্বারোপ করেন। এছাড়া তিনি বাপবিবোর্ডের বর্তমান কার্যক্রমের প্রশংসা করেন এবং স্বচ্ছতার সাথে কার্যক্রম পরিচালনাসহ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি যথাসময়ে বাস্তবায়নের নির্দেশনা প্রদান করেন।

সম্মেলন উপলক্ষে বাপবিবোর্ডের চেয়ারম্যান একটি পাওয়ার পয়েণ্ট উপস্থাপন করেন। উক্ত পাওয়ার পয়েন্টে সমিতিসমূহের বর্তমান অবস্থা, এ যাবৎ অর্জন, ব্যর্থতা, কারিগরী ও আর্থিক বিশ্লেষন, শিল্প ও অর্থনৈতিক অঞ্চলে দ্রুত বিদ্যুৎ সংযোগ, লাইন নির্মাণ ও উপজেলা শতভাগ বিদ্যুতায়নের পরিকল্পনা, লক্ষ্যমাত্রা ও প্রকল্প প্রণয়ন এবং বাস্তবায়ন ও কেপিএ অর্জনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য প্রদান করেন।

সম্মেলনে বাপবিবোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর উদ্ভাবনী উদ্যোগ-‘ঘরে ঘরে বিদ্যুৎ’ কর্মসূচী বাস্তবায়নের জন্য ডিসেম্বর-১৫ থেকে উপজেলা ভিত্তিক শতভাগ এলাকা পর্যায়ক্রমে বিদ্যুতায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী ৬টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করেন। বর্তমানে আরো ২৫টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হয়েছে।

আরইবি চেয়ারম্যান বলেন, এভাবে পর্যায়ক্রমে ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ মোট ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ জন্য ৩৬ হাজার ৯১২ কোটি টাকার প্রাক্কলিত ব্যয়ে ১৬টি প্রকল্প বর্তমানে চলমান রয়েছে এবং আরও ৭টি প্রকল্প বিবেচনাধীন আছে। বর্তমানে এ প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা ১ কোটি ৭৮ লাখ। আগামী জুন’১৭ মাসে আরো নতুন ২২ লাখ পরিবারকে বিদ্যুৎ সংযোগের আওতায় আনা হবে। এতে গ্রাহক সংখ্যা হবে ২ কোটি।

আরইবি চেয়ারম্যান আরও বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ব্যাপক সফলতার কারণে বিদ্যুৎ বিভাগের উদ্যোগে ২০১৬ সালে অনুষ্ঠিত বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহে বাপবিবো দেশের সেরা বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার লাভ করে। ডিজিটাল কার্যক্রমের আওতায় পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমে অনলাইনে বিদ্যুৎ সংযোগ আবেদন গ্রহণ করা হচ্ছে। ক্রয় প্রক্রিয়ার স্বচ্ছতার স্বার্থে ই-জিপি টেন্ডারিং পদ্ধতি চালু করা হয়েছে। ইজিবাইকের ব্যাটারী চার্জিং এর জন্য বাপবিবোর্ড ইতোমধ্যে ৮টি সোলার চার্জিং স্টেশন নির্মাণের পদক্ষেপ গ্রহণ করেছে। তন্মধ্যে ৪টি সম্পন্ন হয়েছে।

মেজর জেনারেল মঈন উদ্দিন বলেন, এছাড়াও ৪০টি সোলার সেচ পাম্প স্থাপনের পাশাপাশি আরও ২ হাজার সোলার সেচ পাম্প স্থাপনে প্রকল্প গ্রহণ করা হয়েছে। বাপবিবোর্ডের উদ্যোগে ২০১৬-১৭ অর্থ বছরে ৩৫ হাজার কিলোমিটার লাইন এবং ৮৪টি উপকেন্দ্র নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সময় ৩০ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com