বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চাকরিতে নিয়োগ কার্যক্রম শুরু ও আবেদন ফি বাতিলের আহ্বান আগারগাঁও-মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ গ্রেফতার বিদেশে তৈরির সময়েই পেজারগুলোতে বিস্ফোরক ঢুকিয়ে দিয়েছিল মোসাদ সালমান-আনিসুল-পলক আরও ৩ মামলায় গ্রেপ্তার ম্যাজিস্ট্রেসি পাওয়ার : সেনাবাহিনী কী কী করতে পারবে লেবাননে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৮, আহত ২,৭৫০ স্বেচ্ছাসেবক দলের নেতা খুন, শেখ সেলিমসহ ১১৮ জনের নামে মামলা প্রধান উপদেষ্টার কার্যালয়, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে নতুন সচিব এখনো সাজাপ্রাপ্ত ৭০ জঙ্গি পলাতক: আইজি প্রিজন জাতিসংঘের তদন্তে কোনো হস্তক্ষেপ করবো না: পররাষ্ট্র উপদেষ্টা ফ্যাসিস্টের প্রেতাত্মারা চক্রান্ত করছে : মির্জা ফখরুল গণঅভ্যুত্থানের ইতিহাসে কোনো ব্যক্তি-দল-গোষ্ঠী থাকবে না: নাহিদ অন্তর্বর্তী সরকারকে সময় দেবো, তবে তা আজীবন নয়: মির্জা আব্বাস নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেলো সেনাবাহিনী ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৮৭২ জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে ১০০ কোটি টাকা অনুদান অন্তর্বর্তী সরকারের প্রথম টার্গেট হওয়া উচিত একটি নির্বাচিত সংসদ ‘গভর্নমেন্ট অফ দ্য মাফিয়া বাই দ্য মাফিয়া ফর দ্য মাফিয়া’ নিহতের পরিবারকে ক্ষতিপূরণ আশুলিয়ায় শনিবার থেকে বন্ধ কারখানা চালু

ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি

ঢাবি প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

রবিবার উপাচার্য কার্যালয়ে গিয়ে এ স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। এসময় উপাচার্য তাদের সঙ্গে কথা বলেন।

স্মারকলিপিতে বলা হয়, জুলাই বিপ্লবে ছাত্র-জনতা গণঅভ্যুত্থানের মাধ্যমে এই দেশ থেকে একটি রক্তচোষা, ফ্যাসিস্ট, স্বৈরাচার সরকারকে বিতাড়িত করা হয়েছে। জাতির এই ক্রান্তিলগ্নে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা আপনাকে অভিভাবক হিসেবে পেয়ে অত্যন্ত আনন্দিত এবং গর্বিত।

এই দেশে একটি সরকার স্বৈরাচারী হয়ে উঠে কয়েকটি সিস্টেমের মাধ্যমে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি অন্যতম, যেখানে বারবার এই সিস্টেমের পূঁজি করা হয় সাধারণ শিক্ষার্থীদের।

ছাত্রলীগের নির্যাতনের কথা উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ১৫ বছরে বিভিন্ন ছাত্র সংগঠন বিশেষ করে ছাত্রলীগ যে সিস্টেম চালু করে রেখেছিল তা থেকে পরিত্রাণ পেতে সাধারণ শিক্ষার্থীরা মরিয়া হয়ে আছে।

এমনকি দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি পরিপক্ব করার তাগিদে তারা ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ করিয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্যাতন করে। হলগুলোতে গেস্ট রুম, গণরুমের নামে সাধারণ শিক্ষার্থীদের ওপর শারীরিক ও মানসিক প্রহসন চালানো হয় শুধু তাদের ফ্যাসিবাদী স্বার্থ হাসিল করার জন্য।

ডাকসু নির্বাচন সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি উল্লেখ করে এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ধরনের নোংরা দলীয় রাজনীতির বিপক্ষে অবস্থান করছে সাধারণ শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিরাজনীতিকরণের পক্ষে নয়, বরং গণতান্ত্রিক পদ্ধতিতে সাধারণ শিক্ষার্থীদের অভিভাবক নির্বাচন করার পক্ষে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি।

‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ চাই’ উল্লেখ করে বলা হয়, ইতোমধ্যে আন্দোলনের সময় বিভিন্ন হল থেকে দলীয় ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। স্মারকলিপিগুলো এই স্মারকলিপির সঙ্গে সংযুক্ত করা হলো।

আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব সাধারণ শিক্ষার্থী এই মর্মে বিবৃতি দিচ্ছি যে, আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ চাই। ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে ছাত্র-জনতার মুক্তির ৯ দফা দাবির অন্যতম প্রধান দাবি ছিল ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ করা।

দুই দফা দাবি উল্লেখ করে বলা হয়, এ দাবির সঙ্গে সংহতি রেখে অবিলম্বে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ করার লক্ষ্যে গৃহীত দুটি দফা হলো-

১. ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর রাজনীতি নিষিদ্ধ করতে হবে।

২. অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (ডাকসু) দিতে হবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্ররাজনীতিসহ অন্যান্য রাজনীতি বন্ধের দাবি করে আসছেন শিক্ষার্থীরা। জুলাই গণঅভ্যুত্থানের পর এ দাবি আরও জোরালো হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com