মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরা সীমান্তে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, আটক ৩ অন্যরা কী দেবে তার ওপর নির্ভর করে আইএমএফের সহায়তা চাইবে বাংলাদেশ মালয়েশিয়ায় গ্রেপ্তার বাংলাদেশি জনশক্তি রপ্তানিকারক রিমান্ডে বিএসএফ সদস্যকে আটক করলো বিজিবি খোলামেলা লুকে কটাক্ষের শিকার নুসরাত ‘লোক দেখানো কাজ দিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়’ কক্সবাজারে সন্ত্রাসী হামলায় সেনাবাহিনীর লেফটেন্যান্ট তানজিম নিহত ইসলামী ব্যাংকের এএমডি হিসেবে ওমর ফারুক ও জামাল উদ্দিনের যোগদান টাঙ্গাইলে অনুষ্ঠিত হলো শাহ্জালাল ইসলামী ব্যাংকের আর্থিক সাক্ষরতা কর্মশালা গ্লোবাল ইসলামিক ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেলো ইসলামী ব্যাংক ড. ইউনূস-জো বাইডেন বৈঠক আজ ঢাকার বায়ু আজ ‘ভালো’ মানের, দূষণের শীর্ষে লাহোর কিশোর হত্যা: সাবেক আইজিপি মামুন ৪ দিনের রিমান্ডে লেবাননে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ৪৯২ ঝিনাইদহে এক ট্রাকের পেছনে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২ আরও ৩ হত্যা মামলায় গ্রেপ্তার সালমান-আনিসুল-সাদেক-শাজাহান ব্রুনেইয়ের হাইকমিশনারের সঙ্গে জামায়াত নেতা‌দের সাক্ষাৎ মানবতার সাফল্য সম্মিলিত শক্তির মধ্যে, যুদ্ধের ময়দানে নয় : মোদি রোহিঙ্গা সংকট বাংলাদেশের একার উদ্বেগের বিষয় নয় ড. ইউনূসকে শুভ কামনা জানালেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী

ঢাকার বায়ু আজ ‘ভালো’ মানের, দূষণের শীর্ষে লাহোর

বাংলা৭১নিউজ ঢাকা:
  • আপলোড সময় মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪ বার পড়া হয়েছে

বায়ুদূষণের তালিকায় শীর্ষে উঠে এসেছে পাকিস্তানের লাহোর। অন্যদিকে, রাজধানী ঢাকার বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল ৮টা ৪৬ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

বিশ্বের বায়ুদূষণ তালিকার শীর্ষে অবস্থান করা লাহোরের দূষণ স্কোর ১৯৩ অর্থাৎ এই শহরের বাতাস অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। এই শহরটির দূষণ স্কোর ১৮৪ অর্থাৎ সেখানকার বাতাসও অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। ১৭১ দূষণ স্কোর থাকায় সেখানকার বাতাসও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

অন্যদিকে, রাজধানী ঢাকা রয়েছে ২১ নম্বরে। এই শহরের দূষণ স্কোর ৮৩ অর্থাৎ এখানকার বাতাস মাঝারি বা ভালো মানের। যদিও সোমবারের সূচকে রাজধানী ঢাকা ছিল দূষণের শীর্ষে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com