রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

ঢাকাকে বিশ্বের উন্নত শহরগুলোর মতো নিরাপদ করতে চাই: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তার বাস্তবায়ন ডিজিটাল বাংলাদেশের সুফল এখন মানুষ পাচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মানুষের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, আমরা পুরো ঢাকাকে নিরাপত্তার চাদরে আবৃত করে যাচ্ছি। যেভাবে আমরা ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতে চাই, নিরাপদ করতে চাই, আমরা অবশ্যই পারবো। বিশ্বের উন্নত শহরগুলোকে যেভাবে নিরাপদ শহরে পরিণত করা হয়েছে, আমরাও প্রথমে ঢাকা তারপর পর্যায়ক্রমে দেশের প্রধান শহরগুলোকে নিরাপদ শহর হিসেবে গড়ে তুলবো।

শনিবার (৬ জুলাই) রাতে রাজধানীর হোটেল শেরাটনে ‘ল অ্যান্ড অর্ডার কোঅর্ডিনেশন কাউন্সিল (এলওসিসি)’ আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। সিসি ক্যামেরা কার্যক্রম ও স্মার্ট পার্কিং সিস্টেমের উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিন রাজধানীর গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন সোসাইটিকে নিরাপত্তার চাদরে ঢাকতে পুরো এলাকায় সিসি ক্যামেরা নজরদারি প্রকল্পের চতুর্থ পর্বের কার্যক্রম এবং স্ট্রিট স্মার্ট পার্কিং সিস্টেমের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। প্রকল্পের আওতায় গুলশান এলাকায় নতুন করে আরও ২ হাজার সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এছাড়াও পুরনো সিসি ক্যামেরাগুলো পর্যায়ক্রমে পরিবর্তন করা হবে। একই সঙ্গে গুলশান এলাকায় যত্রতত্র কার পার্কিং যাতে না হয়, সেজন্য স্ট্রিট স্মার্ট পার্কিং জোন করা হচ্ছে।

 

গুলশান থানায় স্থাপিত কন্ট্রোল রুম থেকে ২৪ ঘণ্টা সিসি ক্যামেরাগুলো নিয়ন্ত্রণ করছেন ডিএমপির কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন সোসাইটিতে নিরাপত্তার জন্য আপনারা সিসি ক্যামেরা এবং স্ট্রিট স্মার্ট পার্কিংয়ের জন্য যে প্রকল্প হাতে নিয়েছেন- এটা অবশ্যই প্রশংসার দাবিদার। আমরা ঢাকা সিটিকে নিরাপদ করতে অনেক প্রকল্প হাতে নিয়েছি। প্রধানমন্ত্রী আমাকে বলেছিলেন, তোমরা ঢাকা সিটিকে চার ভাগে ভাগ করে একটা জায়গা থেকে কার্যক্রম শুরু করো। তারই অংশ হিসেবে গুলশান, বারিধারা, বনানী ও নিকেতনে আপনাদের সহযোগিতায় এ প্রকল্প চালু করা হয়েছে এবং এর সুফল এখানে যারা বসবাস করেন তারা পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করা, তারই সুফল এখন মানুষ পাচ্ছে। ঢাকা শহরে যে কোনো অপরাধের জন্য প্রযুক্তি ব্যবহার করে যে কোনো অপরাধীকে সহজেই ধরে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে।

 

অনুষ্ঠানে এলওসিসির সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আপনাদের এলাকা নিরাপদ করতে যে বিনিয়োগ করেছেন তার সুফল আপনারা ভোগ করছেন। এ সময় গুলশানের মতো পুরো ঢাকাকে নিরাপদ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, ডিএমপি ও গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন সোসাইটির উদ্যোগে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে ল অ্যান্ড অর্ডার কোঅর্ডিনেশন কাউন্সিলের এ প্রকল্প ২০১৩ সালে শুরু হয়েছিল। এখন পর্যন্ত প্রকল্পটি চলছে এবং ভবিষ্যতে আরও বেগবান হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, ঢাকা-১১ আসনের সংসদ সদস্য মো. ওয়াকিল উদ্দিন চৌধুরী প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com