বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
জিডিপিতে পর্যটন শিল্পের অবদান প্রায় ৪ শতাংশ ভারতে পদদলনে নিহতের সংখ্যা বেড়ে ৮৭ লিবিয়ায় ২ ভাইকে জি‌ম্মি, মুক্তিপণ নিতে এসে গ্রেপ্তার ২ দুর্নীতির বিরুদ্ধে কথা বলে ব্যারিস্টার সুমন দুর্নীতিবাজের রোষানলে পাঁচমাসে ৬১১ অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান: সংসদে পরিবেশমন্ত্রী মেয়ের পরকীয়ার জেরে খুন হন সাবেক এমপির স্ত্রী, ১৩ বছর পর রহস্য ভেদ চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচি ঘোষণা উন্নয়ন প্রকল্পে এডিবির বিনিয়োগ ২২ হাজার কোটি টাকা নেত্রকোনায় সব নদ-নদীর পানি বাড়ছে গাজীপুরে পুলিশ-শ্রমিক সংঘর্ষ কুয়েতে বিশেষ অভিযানে বাংলাদেশিসহ ৭৫০ প্রবাসী গ্রেপ্তার মতিউর ও স্ত্রী-সন্তান‌দের সম্প‌দের হিসাব চেয়ে নো‌টিস শেরপুরে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে বহু গ্রাম প্লাবিত আনন শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন আনোয়ারা সৈয়দ হক রোহিঙ্গাদের জন্য ১.৫ মিলিয়ন ইউরো দিচ্ছে ফ্রান্স অবশেষে ব্যয়যোগ্য রিজার্ভের তথ্য জানালো কেন্দ্রীয় ব্যাংক প্রত্যয় স্কিম বাতিলে শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী সৌদি গমনেচ্ছুদের প্রতারণা থেকে রক্ষায় কাজ করবে যৌথ টাস্কফোর্স কোটা বাতিলের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে অ্যামনেস্টি ও আইএফজে’র উদ্বেগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ডিজিটাল নিরাপত্তা আইন বাকস্বাধীনতার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াবে। এটি মুক্ত গণমাধ্যমের ওপর কড়াকড়ি আরোপ করবে। এই আইন সমালোচনাকারীদের বিরুদ্ধে অপব্যবহার করা হতে পারে। সাংবাদিক সমাজের আপত্তির মুখে আইনটি সংসদে পাস হওয়ার পর গতকাল বৃহস্পতিবার পৃথক প্রতিক্রিয়ায় এমন উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)। 

অ্যামনেস্টির সাউথ এশিয়া ক্যাম্পেইনার সাদ হামাদি বলেছেন, এ আইন মত প্রকাশের স্বাধীনতার ওপর ভয়ঙ্কর প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। তথ্যপ্রযুক্তি আইনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, অতীত থেকে শিক্ষা না নিয়ে তারই পুনরাবৃত্তি করা হয়েছে। তথ্যপ্রযুক্তি আইনে ছয় বছরে কয়েকশ’ মানুষকে গ্রেফতার করা হয়েছে। এটি খুবই উদ্বেগের বিষয়, নতুন এই আইনও সমালোচনাকারীদের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বাংলাদেশের সম্পাদক পরিষদ ও নাগরিক সমাজের উদ্বেগ উপেক্ষা করে আইনটি করা হয়েছে বলে উল্লেখ করেছেন সাদ হামাদি। বাকস্বাধীনতাকে সমুন্নত রাখতে আন্তর্জাতিক মানবাধিকার আইন প্রতিশ্র“তির প্রতি সম্মান রেখে এ ধরনের দমনমূলক আইন থেকে সরকারকে সরে আসতে অনুরোধ জানিয়েছেন তিনি।

এদিকে, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস জানিয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনে গণমাধ্যম ও সাংবাদিকদের হয়রানি করার সুযোগ রয়েছে। এটি স্বাধীন সাংবাদিকতার চর্চা ব্যাহত করবে। আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১ ও ৪৩ বিতর্কিত ধারা মুক্ত গণমাধ্যমের জন্য হুমকি এবং সাংবাদিকদের জন্য ভীতিকর। শিগগিরই এসব ধারা সংশোধন করে স্বাধীন গণমাধ্যমের পথ খোলা রাখতে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

বাংলা৭১নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com