শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ডিএসইতে রেকর্ড লেনদেন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৩ নভেম্বর, ২০১৬
  • ১৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা : সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ দৈনিক লেনদেনে বিগত পাঁচ বছরের রেকর্ড করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আজ এই পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৪ কোটি টাকা।

২০১১ সালের ২৮ জুলাই সর্বশেষ ডিএসইতে ১ হাজার ৮০৪ কোটি টাকার লেনদেন হয়। তারপর থেকে দীর্ঘ মন্দা বিরাজ করায় লেনদেন হাজার কোটিতে পৌঁছেছে গুটিকয়েক বার। আজ সেই রেকর্ড অতিক্রম করলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সূচকের উত্থান-পতনের চেয়ে দৈনিক কি পরিমাণ লেনদেন হলো সেটার ওপর নির্ভর করে বাজারের স্থিতিশীলতা। বাজারে টাকার প্রবাহ থাকা, বিনিয়োগকারীদের সক্রিয়ভাবে লেনদেনে অংশগ্রহণ করা, পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের সম্পূর্ণ আস্থা থাকা ইত্যাদির ওপরই বাজারের গতিশীলতা নির্ভর করে বলে মনে করেন তারা।

এদিকে, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দ্বিতীয় দিনের মত উত্থান দেখা গেছে বাজারে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩৫ মিনিট পর পরতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের ব্যাপক ক্রয় চাপে আবার ঘুড়ে দাঁড়ায় সূচক। আজ সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি টাকা।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি ১৮ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছে ৬৫৫ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮২২ কোটি ২২ লাখ ৫১ হাজার টাকা বা ১২৫.৩৫ শতাংশ।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬০ লাখ ৮৩ হাজার টাকা।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com