বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ট্রেনে ভিয়েতনাম যাত্রা উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৬৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে ট্রেনে করে ভিয়েতনামের উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেছেন। শনিবার স্থানীয় সময় রাত ৯টায় তিনি চীনের সীমান্তবর্তী শহর ড্যানডং-এ পৌঁছান।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আগামী বুধ ও বৃহস্পতিবার ট্রাম্পের সঙ্গে কিমের দু’দিনব্যাপী দ্বিতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে গত বছরের জুনে দুই নেতার মধ্যে সিঙ্গাপুরে প্রথম বৈঠক হয়েছিল।

হ্যানয় শীর্ষ বৈঠকের বিষয়বস্তু এখনো ঘোষণা করা হয়নি। উত্তর কোরিয়ার পক্ষ থেকে শনিবার রাতে কিমের দেশত্যাগের খবর জানিয়ে প্রথমবারের মতো একথা নিশ্চিত করা হয় যে, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কিম জং-উনের বৈঠক হতে যাচ্ছে।

চীনের সঙ্গে ভিয়েতনামের সীমান্ত রয়েছে; তবে ভিয়েতনামে প্রবেশের আগে তার ট্রেনকে চীনের ভেতরে দুই হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হবে। তিনি মোট তিন হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে হ্যানয়ে পৌঁছাবেন। বিমান ভ্রমণের ব্যাপারে কিম পরিবারের অনীহা রয়েছে। কিম জং-উনের পিতা প্রয়াত কিম জং-ইল একাধিকবার ট্রেনে করে চীন সফর করেছেন।

কিমের সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন তার বোন কিম ইয়ো জং এবং তার অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল।

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পেছনে আমেরিকার প্রধান লক্ষ্য পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করা। অন্যদিকে উত্তর কোরিয়া চায় দেশটির ওপর থেকে সব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাক।

গত জুনের শীর্ষ বৈঠকে দু’পক্ষ মৌখিকভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো অগ্রগতি অর্জিত হয়নি। পিয়ংইয়ং অস্ত্র ধ্বংস করার আগে নিষেধাজ্ঞার প্রত্যাহার চায়।

অন্যদিকে ওয়াশিংটন বলছে, পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়। এ অবস্থায় আসন্ন হ্যানয় বৈঠকে দু’পক্ষ পরস্পরকে কতটা ছাড় দিতে পারে তা দেখার জন্য অপেক্ষা করছেন পর্যবেক্ষকরা।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com