শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমাবে সিনেট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ এপ্রিল, ২০১৮
  • ১০৬ বার পড়া হয়েছে
সিনেটর বব ক্রোকার

বাংলা৭১নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ঘোষণার কর্তৃত্ব কমানোর উদ্যোগ নিয়েছে দেশটির সিনেট। এজন্য একদল সিনেটর ‘অথারাইজেশন ফর দ্যা মিলিটারি ফোর্স’ বা এইউএমএফ নামের একটি বিল তুলেছেন যা পাস হলে প্রেসিডেন্টের যুদ্ধ ঘোষণার ক্ষমতায় সীমিত হয়ে পড়বে।

বিলটি তোলার পেছনে প্রধান ভূমিকায় রয়েছেন ক্ষমতাসীন রিপাবলিকান দলের সিনেটর ও পররাষ্ট্র সম্পর্ক বিষিয়ক কমিটির প্রধান বব ক্রোকার এবং বিরোধী ডেমোক্র্যাট দলের সিনেটর টিম কাইনে। তারা জানিয়েছেন, নতুন এ বিলে প্রেসিডেন্টকে আল-কায়েদা, তালেবান ও দায়েশের মতো উগ্রবাদী সংগঠনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দেয়া হবে কিন্তু সিরিয়ার মতো কোনো দেশের বিরুদ্ধে সামরিক হামলা করতে হলে প্রেসিডেন্টকে অবশ্যই প্রথমে কংগ্রেসকে জানাতে হবে এবং সম্ভাব্য সামরিক হামলার জরুরি কিনা তা ঠিক করার জন্য আইনপ্রণেতাদের দুই মাসের সময় দিতে হবে।

সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে আমেরিকা বিশ্বের দেশে দেশে সামরিক আগ্রাসন চালাচ্ছে

এর আগে ২০০১ সালে মার্কিন কংগ্রেসে আমেরিকার বর্তমান যুদ্ধ-আইন পাস হয়েছিল। ওই আইনের পর কথিত সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধ শুরু হয় যা এখনো চলছে। পরের বছর ইরাক যুদ্ধের জন্য আরেকটি এইউএমএফ বিল পাস করা হয় যাকে ব্যবহার করে মার্কিণ প্রেসিডেন্ট বৃহত্তর সংঘাতকে আইনসিদ্ধ করছেন।

নতুন আইন পুরনো আইনগুলোর স্থলাভিষিক্ত হবে এবং নতুন বিলে প্রতি চার বছর পর যুদ্ধ আইন পর্যালোচনার বিধান রাখা হবে। যদি কংগ্রেস নতুন বিল পাস করতে ব্যর্থ হয় তাহলে পুরনো আইনই চলবে। বব ক্রোকার জানান, আগামী সপ্তাহের মধ্যে নতুন বিল নিয়ে পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিতে আলোচনা হবে। সূত্র : পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com