শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ট্যানারির ৩১ কোটি টাকা জরিমানা মওকুফ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৯ এপ্রিল, ২০১৭
  • ১৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: পরিবেশ দূষণের দায়ে জরিমানা বাবদ ১৫৪ ট্যানারির কাছে পাওনা ৩০ কোটি ৮৫ লাখ টাকা মওকুফ করে দিয়েছেন আপিল বিভাগ।

একই সঙ্গে ট্যানারি শ্রমিকদের পুনর্বাসনে প্রত্যেক ট্যানারি মালিককে ৫০ হাজার টাকা করে সরকারের কাছে জমা দিতে বলা হয়েছে।

আজ প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

হাজারীবাগে থাকা ট্যানারিগুলোর গ্যাস-বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করার পর আদালত এই জরিমানা মওকুফ করলেন।

এদিন ট্যানারি কারখানাগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে সাভারে স্থানান্তর হওয়া ট্যানারি কারখানাগুলোতে গ্যাস-বিদ্যুৎ ও পানি সংযোগ দিতে নির্দেশ দিয়েছেন।

সরকারকে সাবধান করে আদালত বলেন, সাভারে যাওয়া ট্যানারিগুলোর বর্জ্য যাতে ধলেশ্বরী নদীতে না পড়ে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। এতে ব্যর্থ হলে ট্যানারি স্থানান্তরের সিদ্ধান্ত ফলপ্রসূ হবে না।

অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে আদালত বলেন, ‘যে কারণে হাজারীবাগ থেকে ট্যানারি সরানো হল, তা যেন সাভারে না ঘটে। যদি এমন কিছু ঘটে তাহলে এরজন্য চরম মূল্য দিতে হবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

আপিল বিভাগ আরও বলেন, স্থানান্তরের পর হাজারীবাগের ট্যানারি কারখানার মালিকেরা নিজস্ব সম্পত্তি, ভূমি বা স্থাপনায় ট্যানারি ছাড়া অন্য কোনো উদ্দেশে ব্যবহারের জন্য পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়ে গ্যাস, বিদ্যুৎ ও পানি সংযোগের জন্য আবেদন করতে পারবেন।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানিতে ছিলেন, আইনজীবী সৈয়দ আমিরুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। আর রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মনজিল মোর্শেদ।

উল্লেখ্য, গত ৩০ মার্চ আদালত এক আদেশে ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর সব কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দিলে ট্যানারি মালিকদের আইনজীবী তাদের জন্য নির্ধারিত জরিমানা মওকুফের আবেদন জানান।

সে সময় আদালত বলেন, ট্যানারি ৬ তারিখের মধ্যে বন্ধ করে আদালতে এলে বিষয়টি বিবেচনায় নেয়া হবে।

এর আগে আদালতের নির্দেশে গতকাল শনিবার দিনব্যাপী অভিযানে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর গ্যাস-বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদফতর।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com