শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

টেস্ট ক্রিকেটে টাইগার স্পিনাররাই শীর্ষে!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭
  • ৭৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: হাটি হাটি পা পা করে শততম লঙ্গার ভার্সন ক্রিকেট (টেস্ট) ম্যাচ খেলতে মাঠে নামছে বাংলাদেশ। আগামী ১৫-১৯ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচে মাঠে নামলেই শততম টেস্ট ম্যাচ খেলার সৌভাগ্য অর্জন করবে বাংলাদেশ।

বুধবার থেকে শুরু হওয়া ম্যাচটি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর পি সারা ওভালে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে।

বাংলাদেশের শততম ম্যাচটিকে ঘিরে উভয় দেশের ক্রিকেট বোর্ড ব্যাপক আয়োজন করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) দুই দলের খেলোয়াড়দের জন্য বিশেষ ‘স্যুভেনির’ দেওয়ার ব্যবস্থা করেছে। জানা গেছে শততম টেস্ট ম্যাচের জন্য টাইগারদের নীল রংয়ের ব্লেজার দেওয়া হবে।

টাইগারদের শততম টেস্ট ম্যাচে নামার আগে মজার একটি তথ্য জেনে নেয়া যাক। সেটি হচ্ছে, টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত প্রতিপক্ষের ১,০৪৩টি উইকেট নিয়েছে বাংলাদেশের বোলাররা। এর মধ্যে অর্ধেকের বেশি উইকেট নিজেদেরে ঝুলিতে পুরেছে টাইগার স্পিনাররা। শতকরা হিসাবে ৫৯.৫৪% তে উইকেট নিয়েছেন ৬২১টি। আর এই অহম কীর্তি বিশ্বের অন্য কোনও দেশের স্পিনাররা করতে পারেননি।

বর্তমানে তিন ফরম্যাটেই বাংলাদেশের সেরা উইকেট শিকারি বোলার সাকিব আল হাসান। টেস্টে তার উইকেট সংখ্যা ১৭০টি। ১০০টি উইকেট শিকার করে দ্বিতীয় অবস্থানে আছেন আরেক স্পিনার মোহাম্মদ রফিক। টেস্টে বাংলাদেশের হয় এই দুইজন বোলারই ১০০ বা তার বেশি উইকেট নিয়েছেন।

এই হিসেবে বাংলাদেশের পরে রয়েছে এশিয়ার পরাশক্তি দল ভারত। টেস্টে দেশটির স্পিনাররা ৭,২৩৬টি উইকেটের মধ্যে শতকরা হিসাবে ৫৭.৯৫% তে ৪,১৯৩টি উইকেট নিয়েছেন।

এই তালিকায় তৃতীয় স্থানে আছে এশিয়ার পরাশক্তি দল শ্রীলঙ্কা। সাদা পোশাকের ক্রিকেটে এখন পর্যন্ত শ্রীলঙ্কা নিয়েছে ৩,৬৯৩টি উইকেট। এর মধ্যে ৫০.৯৯% শতকরা হিসাবে স্পিনাররা নিয়েছেন ১,৮৮৩টি উইকেট।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com