সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’

টার্কি মুরগীতে সম্ভাবনা খুঁজছেন কুড়িগ্রামের অনেক বেকার যুবক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৯
  • ৩৪৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,কুড়িগ্রাম থেকে মো; জুয়েল রানা: টার্কি মুরগীতে সম্ভাবনা খুঁজছেন কুড়িগ্রামের বেকার যুবকরা। একেকটি মুরগী লালন-পালনে সবমিলেই যখন খরচ পড়ছে ৭শ থেকে ৮শ টাকা তখন একেকটি মুরগী বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২হাজার ৫শ টাকা পর্যন্ত। মাত্র ১শ টি টার্কি মুরগীর ছোট খামার করেও ৪ থেকে ৫ মাসে সব খরচ বাদ দিয়ে লাভ করতে পারছেন ৫৫ থেকে ৬০ হাজার টাকা। এতে বেকারত্ব ঘুচতে শুরু করেছে হতদরিদ্র এজেলার অনেক বেকার যুবকের। তবে দেশী বা বয়লার মরগীর মতো টার্কি মুরগীর বাজার এখনও তেমনভাবে গড়ে না উঠায় খামারে উৎপাদিত এসব মুগরী বিক্রি করতে কিছুটা বিড়ম্বনায় পড়তে হচ্ছে তাদের।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, টার্কি মুরগীর খামার করে স্বাবলম্বী হয়ে উঠছেন কুড়িগ্রামের কিছু বেকার যুবকরা। এখন তাদের দেখাদেখি স্বল্প সময়ে অধিক লাভের আশায় নিজেদের বেকারত্ব ঘোচাতে যুবকরা গড়ে তুলছেন টার্কির খামার। এরই মধ্যে জেলায় গড়ে উঠেছে ২৫টি বাণিজ্যিক খামারসহ ছোট-বড় আরো শতাধিক খামার। তবে সঠিক বিপনন ব্যবস্থা গড়ে না উঠায় খামারে উৎপাদিত টার্কি মুরগী মধ্যসত্ব ভোগীদের নিকট কমদামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন খামারীরা।

৩ বছর আগে কুড়িগ্রাম সদর উপজেলার ধরলা ব্রীজের পুর্বপাড়ে জেলার প্রথম টার্কি মুরগীর খামার গড়ে তোলেন আব্দুল মজিদ রিপন নামের এক বেকার যুবক। প্রথমে খুলনা থেকে ১শ টার্কি মুরগীর বাচ্চা এনে লালন-পালন শুরু করেন। ৪ থেকে ৫ মাসেই এসব বাচ্চা পুর্ণাঙ্গ মুরগীতে পরিনত হয়। সে সময় স্থানীয় বাজারে এই মুরগীর চাহিদা না থাকায় বগুড়ার পাইকারনিক বিক্রিট করেই লাভের মুখ দেখেন তিনি। তারপর থেকে আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। বর্তমানে তার খামারে মুরগী আছে প্রায় ৪ শতাধিক। এছাড়াও তিনি এখন উৎপাদন করছেন টার্কি মুরগীর বাচ্চাও।

কুড়িগ্রাম জেলায় প্রথম টার্কি মুরগীর খামারের মালিক আব্দুল মজিদ রিপন বাংলা৭১নিউজকে জানান, খামারে ৮ থেকে ১০ কেজি ওজনের একেকটি মুরগী বড় করতে বাচ্চা, খাবার, ঔষধসহ সবমিলে খরচ পরে ৮ থেকে ৯ শ টাকা। আর বর্তমান বাজারে প্রতিকেজি টার্কি মুরগী বিক্রি হচ্ছে সাড়ে তিন থেকে ৪শ টাকায়। টার্কি মুরগী লালন-পালনে কোন ব্যাত্যয় না ঘটলে দ্বিগুনেরও বেশি লাভ সম্ভব বলে জানান এ টার্কি খামারী। এখন উৎপাদিত টার্কির ডিম থেকেই বাচ্চা ফুটিয়ে প্রতিটি বাচ্চা পাইকারীতে ১শ ২০ টাকা ও খুরচা ১শ৩০ থেকে ১শ ৫০ টাকা পর্যন্ত বিক্রি করছেন তিনি।

এখন আব্দুল মজিদ রিপনের টার্কি মুরগীর খামার দেখে অনেকেই বেকার সমস্যা সমাধানে গড়ে তুলছেন ছোট-বড় এই টার্কি মুরগীর খামার। প্রায় প্রতিদিনই অনেকে তার খামার দেখতে এসে খামার গড়ার পরামর্শও নিচ্ছেন তার কাছে। কেউ কেউ খামার গড়ার আগে বাড়িতেই অন্যান্য হাস মুরগীর সাথে লালন-পালন শুরু করেছেন এই টার্কি মুরগী।

৪ মাস আগে আব্দুল মজিদ রিপনের কাছে পরামর্শ ও টার্কির বাচ্চা নিয়ে ছোট আকারে খামার শুরু করেছেন নাগেশ্বরী উপজেলা শহরের ইদ্রিস আলী ও নাগেশ্বরী উপজেলার নেওয়াশী গ্রামের বাপি পাল। তাদের খামারের প্রতিটি মুরগীর ওজন ৭ থেকে ৮ কেজি। মাস খানেকের মধ্যে বিক্রি করতে পারবেন তাদের খামারে উৎপাদিত টার্কি মুরগী। এই দুই নতুন টার্কি খামারী জানান, এ ব্যবসাটা অবশ্যই লাভ জনক। তবুও তারা প্রথম দফায় কেউ একশটি আর কেউ ৫০টি মুরগী দিয়ে শুরু করেছেন। প্রথম চালান বিক্রি করে টার্কি খামার প্রসার করবেন বলে জানান এই দুই টার্কি খামারী।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড: মো: আব্দুল হাই সরকার বাংলা৭১নিউজকে বলেন, কুড়িগ্রাম জেলার আবহাওয়া টার্কি মুরগী পালনের উপযোগী হওয়ায় টার্কি উৎপাদনে ব্যাপক সম্ভাবনা রয়েছে এখানে। তিনি বলেন, জেলার বেকার যুবকরা নিজ উদ্যোগে টার্কি মুরগীর খামার গড়ে তুলছে। আমরা প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে তাদের পরামর্শ দিয়ে যাচ্ছি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com