সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

টাকা থাকলেই সব হয় না, টের পাচ্ছেন ‘টাইটানিক’ হিরো

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮
  • ২২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:  টাকা-পয়সা থাকলে গোটা দুনিয়াটাকেই হাতের মুঠোয় নেওয়া যায়- এমনই ধারণা ধনীদের। তাই তাদের থাকে অদ্ভুত বিলাসবহুল কিছু পছন্দ যা তারা প্রচুর খরচ করে হলেও হাসিল করতে চায়। সাধারণ মানুষেরা যেটা কখনো পাওয়ার কল্পনাই করতে পারবে না।

এরকমই এক অদ্ভুত পছন্দের জিনিস কিনতে গিয়েই এবার `পয়সা থাকলেই যে সব পাওয়া যায় না’- তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন বিখ্যাত ‘টাইটানিক’ ছবির জনপ্রিয় নায়ক লিওনার্দো ডিক্যাপ্রিও।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ডাইনোসরের ফসিল কিনতে চেয়ে রীতিমত ঝামেলায় পড়েছেন এ কোটিপতি হলিউড তারকা। তার ওপর ক্ষুব্ধ হয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ডিক্যাপ্রিও ১৫ কোটি বছরের পুরনো অ্যালোসরাস কঙ্কাল কিনতে চেয়েছিলেন। একসঙ্গে ডাইনোসার মা ও শিশুর কঙ্কাল এটি। প্রত্নতাত্ত্বিক ও বৈজ্ঞানিক দিকে যা খুবই গুরুত্ববাহী। আর সেদিকটি মাথায় রেখেই বিজ্ঞানীরা প্রশ্ন তুলেছেন, শুধুমাত্র পয়সা থাকলেই কি ডাইনোসরের কঙ্কাল কেনা যায়?

হলিউড তারকাদের পয়সার অভাব নেই বলে ডাইনোসরের ফসিলের মতো দুষ্প্রাপ্য আর বৈজ্ঞানিক প্রয়োজনে সংরক্ষণযোগ্য জিনিসকে ব্যক্তিগত সংগ্রহে রাখা কতটা নৈতিক? সে প্রশ্নই তুলছেন বিজ্ঞানীরা।

ডাইনোসরের কঙ্কালের প্রতি বিশেষ টান রয়েছে লিওনার্দোর। ২০০৭ সালে তিনি এক নিলাম থেকে ৬ কোটি বছরের পুরনো টিরানোসরাসের খুলির ফসিল কিনেছিলেন। পরে জানা যায়, এই খুলিটি ছিল চোরাই।

ডিক্যাপ্রিও’র মতো এমন ধনী মানুষদের কারণে বিশ্বজুড়ে ফসিলের চোরাই ব্যবসা বাড়ছে বলে দাবি অনেকেরই।

ডিক্যাপ্রিও যা করেছেন, তাতে ফসিল সংরক্ষণের কাজে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিবাদ জানিয়ে বলা হয়েছে, “ডাইনোসর বা প্রাগৈতিহাসিক প্রাণীর ফসিল কারো ব্যক্তিগত সম্পত্তি হতে পারে না। ফসিল উদ্ধার করতে বিপুল শ্রম লাগে। সে কারণে এর মূল্য নিলামে নির্ধারিত হতে পারে না।”

বাংলা৭১নিউজ/এস এইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com