শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

টবের গাছ থেকেই চার্জ হবে ফোন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩০ এপ্রিল, ২০১৬
  • ৯২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: প্রাকৃতিক শক্তি কাজে লাগিয়ে বিদ্যুতের উৎপাদন বৃদ্ধির জন্য বিজ্ঞানীরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। আর এরই অংশ হিসেবে মোবাইল ফোন, ল্যাপটপ বা ট্যাব চার্জ দেয়ার অভিনব এক পদ্ধতি উদ্ভাবন করেছে ইউরোপীয় প্রতিষ্ঠান আর্কিন টেকনোলজিস।

সম্প্রতি নতুন একটি প্রযুক্তি আবিষ্কার করেছে তারা, যার মাধ্যমে বাসার টবে লাগানো ফুলগাছ বা অন্য কোনো গাছ থেকেই চার্জ দেয়া যাবে মুঠোফোন বা ট্যাব। নতুন এই প্রযুক্তির নাম দেয়া হয়েছে ‘বায়ো লিট’। এই প্রযুক্তি উদ্ভাবক বলেন, বায়ো লিট দিয়ে ২৪ ঘন্টার মধ্যে যে কোন স্মার্টফোন বা ট্যাব পরিপূর্ণভাবে তিনবার চার্জ দেয়া সম্ভব।

বায়ো লিট হচ্ছে বায়ো টেকনোলজির (জৈব প্রযুক্তি) এক স্তর নিম্ন সংস্করণ। ফটোসিনথেসিস প্রক্রিয়ায় মাটি থেকে সঞ্চিত শক্তি প্রাকৃতিকভাবে ব্যবহার করে এই শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়। বৃহৎ আকারে এই প্রযুক্তি ব্যবহারের জন্য যেকোনো বাগানে লাগানো গাছ ব্যবহার করা যেতে পারে। আর ছোট আকারে ব্যবহারের জন্য বাসার কোনো টবে লাগানো গাছ ব্যবহার করা যাবে।

এই প্রযুক্তি দিয়ে যেকোনো মানসম্মত স্মার্টফোন দুই থেকে তিনবার পূর্ণচার্জ দেয়া যাবে বলে জানায় উদ্ভাবক দল। আর নিরবিচ্ছিন্নভাবে এই টব থেকে চার্জ নেয়ার প্রযুক্তি পাঁচ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে। টব থেকে চার্জ দেয়ার জন্য ব্যবহৃত হয়েছে সাধারণ ইউএসবি পোর্ট, যা মোটামুটি সব ধরনের মোবাইলে ব্যবহার করা যাবে।

টবে লাগানো যায় এমন সব ধরনের উদ্ভিদ থেকেই চার্জ দিতে সক্ষম এই প্রযুক্তিটি। তবে কিছু কিছু গাছের ক্ষেত্রে চার্জ খুব দ্রুত হয়। যেমন, ক্যাকটাস।

আর্কিন টেকনোলজিস ডিসেম্বরের মধ্যে তাদের বায়ো লিট সিস্টেম গ্রাহকদের হাতে পৌঁছে দেয়ার পরিকল্পনা করছেন। একেকটি বায়ো লিটের মূল্য হতে পারে ১৩৫ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় হবে ১০ হাজার ৫০০ টাকার মতো।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com