রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন শেখ হাসিনার সাবেক মুখ্য সচিবের ৭ দিনের রিমান্ড হেলেনা জাহাঙ্গীর-রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

ঝিনাইদহ পাসপোর্ট অফিস দুদকের অভিযানেও কমেনি ভোগান্তি

ঝিনাইদহ সংবাদদাতা:
  • আপলোড সময় রবিবার, ১২ মার্চ, ২০২৩
  • ৩৬ বার পড়া হয়েছে

পাসপোর্ট করতে প্রতিদিন কয়েকশ মানুষ কয়েকশ মানুষ ভিড় করেন ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে। তবে সেবা পেতে দিনের পর দিন ঘুরতে হচ্ছে এ পাসপোর্ট অফিসে। দুর্নীতি দমন কমিশনের অভিযানের পরও ভোগান্তি না কমার অভিযোগ সেবাপ্রার্থীদের।

অভিযোগ আছে, পাসপোর্ট অফিসকে ঘিরে আশপাশে গড়ে উঠেছে বেশ কিছু কম্পিউটারের দোকান। অফিসে কাগজপত্র ভুল দেখানো হলেও এসব দোকানে গেলে বাড়তি টাকার বিনিময়ে মুহূর্তেই ঠিক হয়ে যায়। যা পরে পাসপোর্ট অফিসে জমা দিতে গেলে কোনো হয়রানি হতে হয় না। এর সঙ্গে পাসপোর্ট অফিসের কর্মচারীদের যোগসাজশ আছে বলেও অভিযোগ ওঠে।

খোঁজ নিয়ে জানা যায়, নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে ২ ফেব্রুয়ারি পাসপোর্ট অফিসে অভিযান চালায় দুর্নীতি দমন কমিশন। শুরুতেই পাসপোর্ট অফিস সংলগ্ন স্বর্ণা কম্পিউটারের দোকানে অভিযান চালানো হয়। সেসময় ব্যাংক ড্রাফটের নামে অতিরিক্ত অর্থ নেওয়া, দালালের মাধ্যমে মানুষকে হয়রানির অভিযোগে দোকান মালিককে আটক করা হয়। পরে তাকে নিয়ে পাসপোর্ট অফিসে অভিযান চালায় দুদক।

সে সময় অফিসে পাসপোর্ট করতে আসা মানুষের হয়রানির নানা অভিযোগ শুনে অফিসের সব কর্মকর্তা কর্মচারীকে ভবিষ্যতে অনিয়ম থেকে দূরে থাকতে কঠোর নির্দেশনা দেওয়া হয়। সবার সামনে ভবিষ্যতে মানুষকে হয়রানি ও অনিয়ম করবেন না মর্মে মুচলেকা দিয়ে ছাড়া পান দোকান মালিক। এরপর কিছুটা কমে ভোগান্তি ও দালাল দৌরাত্ম্য।

কিন্তু কিছু দিন পর আবারো চিত্র পাল্টে যায় পাসপোর্ট অফিসের। এখনো দালালদের দৌরাত্ম্য কমেনি বলে অভিযোগ সেবাপ্রার্থীদের। যারা অতিরিক্ত টাকা দিয়ে দালালের মাধ্যমে কাজ করাচ্ছেন, তারা দ্রুত পেয়ে যাচ্ছেন পাসপোর্ট। বাকিদের পাসপোর্টের জন্য ঘুরতে হচ্ছে দিনের পর দিন।

পাসপোর্ট নিতে আসা শরিফুল ইসলাম বলেন, ‘পাসপোর্ট হাতে পেতে কয়েকটা দিন দেরি হয়েছে। তবে খুব বেশি ভোগান্তি হয়নি।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী অভিযোগ, পাসপোর্টের জন্য কাগজ জমা দিতে এসে সাত দিন ধরে ঘুরছেন তিনি। কাগজ ঠিক নেই, ফরমে ভুল, নাম ভুল হয়েছে এমন নানা অজুহাতে অফিসের লোকজন খালি ঘোরাচ্ছেন তাকে।

ইমরান নামের এক ব্যক্তি বলেন, ‘সব নিয়ম অনুসরণ করে কাগজপত্র জমা দিয়েছি। ছবি তুলেছি এবং আঙুলের ছাপও দিয়েছি। এরপর পুলিশ ভেরিফিকেশনও হয়েছে। কিন্তু মাস পেরিয়ে গেলেও কী কারণে পাসপোর্ট পাচ্ছি না জানানো হচ্ছে না। দিনে পর দিন ঘুরেই যাচ্ছি।’

তবে এসব অভিযোগ মিথ্যা বলে দাবি করেন ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. সাকাওয়াত হোসাইন।

তিনি বলেন, পাসপোর্ট তৈরির ধরন দুটি। একটি ১১ কর্ম দিবসের মধ্যে পাসপোর্ট পেতে হলে ৮ হাজার ২৫ টাকা প্রয়োজন হবে। আরেকটি আছে আবেদন করার পর ২১ কর্ম দিবসের মধ্যে দেওয়া হয়। এর মধ্যে তাদের কাগজপত্র যদি ঠিক থাকে তাহলে সঠিক সময়ে পেয়ে যান।

অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে জানতে চাইলে এ পাসপোর্ট কর্মকর্তা বলেন, ‘যারা দাবিগুলো করছেন, তা সঠিক নয়। এখানে নির্ধারিত মূল্যের বাইরে কোনো টাকা নেওয়া হয় না।’

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com