শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জয়ই উপহার মাশরাফির

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭
  • ১২৬ বার পড়া হয়েছে
মাশরাফি বিন মুর্তজার বিদায়ী টি-টোয়েন্টিতে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। ছবি: এএফপি

বাংলা৭১নিউজ, ডেস্ক: ২০০৬ সালের নভেম্বরে নিজের অভিষেক টি-টোয়েন্টির নায়ক ছিলেন তিনি। সেটা ছিল বাংলাদেশেরও প্রথম টি-টোয়েন্টি। আজ নিজের শেষ টি-টোয়েন্টিতে ম্যাচের নায়ক হতে পারেননি ঠিকই। তবে এই ম্যাচের পুরো আলোটা মাশরাফি বিন মুর্তজার ওপরই ছিল। সতীর্থরা বলেছিলেন, বিদায়ী টি-টোয়েন্টিতে ‘মাশরাফি ভাই’কে জয় উপহার দিতে চান। তাঁরা কথা রেখেছেন। আজ কলম্বোর প্রেমাদাসায় শ্রীলঙ্কাকে ৪৫ রানে হারিয়ে সিরিজে সমতা এনেছে বাংলাদেশ। বাংলাদেশের ১৭৬ রানের জবাবে শ্রীলঙ্কা অলআউট ১৩১ রানে।

ব্যাটে-বলে সামনে থেকে ‘নেতৃত্ব’ দিলেন টি-টোয়েন্টির সম্ভাব্য নতুন অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করার পাশাপাশি ২৪ রানে নিয়েছেন ৩ উইকেট। মোস্তাফিজুর রহমান অবশ্য ৩ ওভার বোলিং করে ২১ রানে নিয়েছেন ৪ উইকেট। তবে সাকিবের ভূমিকাই বেশি। শুরুর আঘাতটা যে হেনেছেন তিনি।

১৭৭ রানের লক্ষ্য খেলতে নামা শ্রীলঙ্কা পাওয়ার প্লেতে রান তুলবে কী, সাকিব-মাহমুদউল্লাহর ঘূর্ণিতে ৪০ রানে তাদের ৩ উইকেট নেই। ষষ্ঠ ওভারের প্রথম দুই বলেই গুনারত্নে ও সিরিবর্ধানাকে ফিরিয়ে হ্যাটট্রিক সুযোগ তৈরি হয় মোস্তাফিজের সামনে। বাঁহাতি পেসারের হ্যাটট্রিক না হলেও ৪০ রানে ৫ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তখন থরথর কাঁপছে! শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরায় ষষ্ঠ উইকেটে থিসারা পেরেরা-চামারা কাপুগেদেরার ৪৫ বলে ৫৮ রানের জুটি। সাকিবের বলে স্টাম্পড হয়ে পেরেরা ফেরেন ২৭ রান করে।

পেরেরা ফিরলেও বাংলাদেশের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন কাপুগেদেরা। লংঅনে মেহেদী হাসান মিরাজের ক্যাচ বানিয়ে শ্রীলঙ্কান এই ব্যাটসম্যানকে (৫০) মোস্তাফিজ ফেরালেই বাংলাদেশের জয়টা চলে আসে হাত ছোঁয়া দূরুত্বে। ১৭তম ওভারে মোস্তাফিজ বোলিংয়ে ফিরে আবারও জোড়া শিকার করেন। ম্যাচ সেখানেই শেষ। সাইফউদ্দিন লং অফে সঞ্জয়াকে মাহমুদউল্লাহর ক্যাচ বানিয়ে মুড়ে দেন লঙ্কান ইনিংস।

জিততে হলে নিজেদের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে জেতার নতুন রেকর্ড করতে হতো শ্রীলঙ্কাকে। কিন্তু বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিং এবং তার চেয়ে দুর্দান্ত ফিল্ডিং তাদের আটকে দিল ১২ বল বাকি থাকতেই।

ব্যাটসম্যানদের ভূমিকাটাও তাই এই জয়ে বড় হয়ে থাকছে। যার শুরুটা করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার। চোটের কারণে তামিমের বদলে দলে আসা ইমরুল আর সৌম্য শ্রীলঙ্কান বোলারদের ওপর চড়াও হলেন দ্বিতীয় ওভারে থেকে। ৫ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে রান ৫৬। সপ্তম ওভারে সৌম্য (৩৪) আসেলা গুনারত্নের ফিরতি ক্যাচ হওয়ায় ভাঙে ৭১ রানের উদ্বোধনী জুটি। টি-টোয়েন্টিতে উদ্বোধনী জুটিতেই এটাই বাংলাদেশের সর্বোচ্চ।

পরের ওভারেই ফেরেন ইমরুল। উপুল থারাঙ্গার থ্রোয়ে রানআউটে কাটা পড়ার আগে বাঁহাতি ওপেনারের রান ৩৬, টি-টোয়েন্টিতে যেটি তাঁর সর্বোচ্চ। দুই ওপেনার ফিরলেও তৃতীয় উইকেটে সাব্বির রহমান-সাকিব আল হাসানের ৩২ বলে ৪৬ রানের সৌজন্যে রানরেট প্রায় ১০-এর ওপরই ছিল বাংলাদেশের। কিন্তু ১৩ থেকে ১৬—এই চার ওভারে রানরেট শ্লথ হতে শুরু করে, এ সময়ে বাংলাদেশ করতে পেরেছে ২১ রান। হারিয়েছে সাব্বির (১৯) ও সাকিবকে (৩৮)। শেষ ৪ ওভারে ৩৭ রানের সৌজন্যে শ্রীলঙ্কার সামনে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দিতে পেরেছে বাংলাদেশ। মালিঙ্গার হ্যাটট্রিকটা হয়েছে এ সময়েই। ১৯তম ওভারে শ্রীলঙ্কান ‘ম’-এর পর পর তিন বলে শিকার বাংলাদেশের তিন ‘ম’—মুশফিক, মাশরাফি, মিরাজ!

মালিঙ্গার হ্যাটট্রিক শ্রীলঙ্কাকে সাময়িক আনন্দে ভাসালেও ক্রিকেট বিধাতা চূড়ান্ত হাসিটা বাংলাদেশের জন্যই বরাদ্দ রেখেছিল। আরও স্পষ্ট করে বললে মাশরাফির জন্য। মাশরাফির শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশকে পরাজয়ের যন্ত্রণা দিলে সেটা যে বড় অন্যায় হতো!

এবার শ্রীলঙ্কা সফরটা নানা কারণে স্মরণীয় হয়ে থাকবে বাংলাদেশের জন্য। তবে সবচেয়ে বেশি মনে থাকবে সিরিজগুলোর ফল। টেস্ট সিরিজ ১-১, ওয়ানডে ১-১, এমনকি টি-টোয়েন্টি সিরিজও শেষ হলো ১-১ সমতায়।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ২০ ওভারে ১৭৬/৯ (সাকিব ৩৮, ইমরুল ৩৬, সৌম্য ৩৪, সাব্বির ১৯, মোসাদ্দেক ১৭, মুশফিক ১৫; মালিঙ্গা ৩/৩৪)।
শ্রীলঙ্কা: ১৮ ওভারে ১৩১/১০ (কাপুগেদেরা, পেরেরা ২৭, থারাঙ্গা ২৩; সাকিব ৩/২৪, মোস্তাফিজ ৪/২১, মাহমুদউল্লাহ ১/১৫, সাইফউদ্দিন ১/২৪, মাশরাফি ১/৩০)।
ফল: বাংলাদেশ ৪৫ রানে জয়ী।
সিরিজ: ১-১ সমতা।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com