রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী, স্বীকৃতি ওআইসি’র

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭
  • ৭০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দিয়েছে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন। বিশ্বের অন্যান্য দেশগুলোকেও এই স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

জেরুজালেম সংকট নিয়ে তুরস্কের বাণিজ্যিক নগরী ইস্তাম্বুলে বুধবার অনুষ্ঠিত এই শীর্ষ সম্মেলনে ওআইসিভুক্ত ৫৭টি মুসলিম দেশের ৪৮ জন প্রতিনিধি অংশগ্রহণ করে। এছাড়া এতে অংশ নিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো।

সম্মেলনের যৌথ ঘোষণায় বলা হয়, ‘জেরুজালেমকে দখলদার শক্তির তথাকথিত রাজধানী স্বীকৃতির যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের একক সিদ্ধান্তকে ওআইসি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে এবং নিন্দা জানায়।’

এতে ফিলিস্তিন এবং পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের (ইসরাইল কর্তৃক) দখলকৃত রাজধানী হিসেবে ঘোষণা দিতে বিশ্বের অন্যান্য দেশে প্রতি আহ্বান জানানো হয়।
যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক আইনের এই ‘ভয়াবহ লঙ্ঘনের’ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হলে বিষয়টি জাতিসংঘ সাধারণ পরিষদে নেয়ারও প্রত্যয় ঘোষণা করে ৫৭টি দেশের এই সংস্থা।

Jerusalem as the capital of the Palestinian_pic2_1

এছাড়া ফিলিস্তিনে ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি সিদ্ধান্ত থেকে ফিরে না আসলে এর পরিণতির দায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে নিতে হবে বলেও যৌথ ঘোষণায় হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী এবং তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। এ ঘোষণা বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে এবং বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ সহযোগিতায় ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে প্রতিষ্ঠিত হয় বর্ণবাদী ইসরাইলি রাষ্ট্রের। পশ্চিমা খৃস্টান রাষ্ট্রগুলোর পৃষ্ঠপোষকতায় সামরিক শক্তি প্রয়োগ করে ফিলিস্তিনিদের উচ্ছেদ এবং একের পর এক তাদের বাসভূমি দখল করে যাচ্ছে ইসরাইল।

বাংলা৭১নিউজ/বিএইচএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com