শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জেনে নিন অতিরিক্ত ঘামের স্বাস্থ্য উপকারিতা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৮ জুলাই, ২০১৭
  • ৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: প্রচুর ঘাম হলে, বিরক্ত না হয়ে আপনার খুশি হওয়া উচিৎ। কারণ ঘামে আছে অনেক স্বাস্থ্য উপকারিতা। ঘাম প্রাকৃতিক একটি প্রক্রিয়া। অতিরিক্ত শারীরিক পরিশ্রম, গরম, সূর্যের তাপ বিভিন্ন কারণে শরীরে ঘাম হয়ে থাকে। অনেকের ঘামের পরিমাণ বেশি হয়ে থাকে। মস্তিষ্কের হাইপোথ্যালামাস শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। ঘাম লোমকূপের ছিদ্র থেকে বের হয়ে থাকে। সাধারণত পানি এবং অ্যামোনিয়া নামক রাসায়নিক পদার্থের সমন্বয়ে সৃষ্টি। অনেকের কাছে ঘাম হওয়া বিরক্তিকর এবং অস্বস্তিকর হয়ে থাকে। কিন্তু আপনি জানেন কি ঘাম হওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী? আসুন তাহলে জেনে নিন ঘাম হওয়ার উপকারিতা।

টক্সিক পর্দাথ বের করে দেয়:
ঘাম শরীর থেকে বিষাক্ত পর্দাথ বের করে দেয়। বিশেষজ্ঞদের মতে ঘাম দেহের অতিরিক্ত লবণ, কোলেস্টেরল এবং অ্যালকোহল বের করে দেয়। এটি মূলত আমাদের দেহ থেকে যাবতীয় বিষাক্ত পর্দাথ বের করে দেয়।

ব্রণের সমস্যা হ্রাস করে:
আপনি যখন ঘামেন, তখন ত্বকের লোম কূপ খুলে থাকে। আর ঘামের মাধ্যমে ত্বকের ময়লা, ধুলা বালি বের হয়ে থাকে। অতিরিক্ত ঘাম ত্বকের অভ্যন্তরীণ ইনফেকশন, ব্যাকটেরিয়া, জীবাণু বের করে দেয়। তাই ঘাম হলে আপনার ব্রণের আশঙ্কাও কমে যাবে।

ঠাণ্ডা এবং ইনফেকশন ভালো করতে সাহায্য করে:
ঘাম দেহের অভ্যন্তরীণ ইনফেকশন দূর করতে সাহায্য করে, যা ঠাণ্ডা অথবা জ্বর জ্বর অনুভব দূর করে দেয়। গবেষণায় দেখা গেছে যে, অ্যান্টিমাইক্রোবিয়াল পেপটাইড যা যক্ষা এবং অন্যান্য রোগের জীবাণু দূর করতে সাহায্য করে ঘাম।

হৃদযন্ত্রের উন্নতি সাধন করে:
ঘাম হৃদযন্ত্রের উন্নতি সাধন করে থাকে। দেহ তাপের সঙ্গে ঘাম বের হয় যা হৃদযন্ত্রের অভ্যন্তরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং হৃদযন্ত্রকে সুস্থ রাখে।

কিডনি পাথর দূর করে:
ঘামের সাথে প্রচুর পরিমাণে লবণ এবং ক্যালসিয়াম শরীর থেকে বের হয়ে যায়। যা কিডনি পাথর হওয়ার সম্ভাবনা দূর করে। এবং কিডনি সুস্থ রাখে।

মুডের ভালো রাখতে সাহায্য করে:
ব্যায়ামের কারণে ঘাম হয়ে থাকে। এটি শরীরের টক্সিক পর্দাথ দূর করে এবং ভালো পর্দাথ উৎপন্ন করে থাকে। যা আপনার মন ভালো রাখতে সাহায্য করে।
তথ্য ও ছবি : ইন্টারনেট

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com