বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জুলাই মাসে তেল উত্তোলনে রেকর্ড করতে যাচ্ছে সৌদি আরব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ জুন, ২০১৮
  • ১৬৯ বার পড়া হয়েছে
সৌদি আরামকো কোম্পানি।

বাংলা৭১নিউজ, ডেস্ক: জুলাই মাসে জ্বালানি তেল উত্তোলনে রেকর্ড করতে যাচ্ছে সৌদি আরব। দেশটি আগামী মাসে প্রতিদিন এক কোটি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলনের পরিকল্পনা নিয়েছে।

তেলের দাম কমানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল উত্তোলন বাড়ানোর যে আহ্বান জানিয়েছেন তার প্রতি দ্রুত সাড়া দিয়ে সৌদি আরব তেল উৎপাদন বাড়িয়ে দেয়ার পরিকল্পা নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, সৌদি রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো জুলাই মাস থেকে বাড়তি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলন করবে। তেলের বাজার শান্ত করার প্রচেষ্টা হিসেবে সৌদি আরব এ পদক্ষেপ নিতে যাচ্ছে।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে, বাড়তি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলন করলে তা হবে সৌদি আরবের জন্য এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি তেল রপ্তানির রেকর্ড।

২০১৬ সালের জুলাই মাসে আরামকো কোম্পানি প্রতিদিন সর্বোচ্চ এক কোটি ৭২ লাখ ব্যারেল তেল উত্তোলন করেছিল। ব্লুমবার্গ বলছে, বাড়তি তেল সরবরাহ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের ওপর যে চাপ সৃষ্টি করেছেন তাতে নজিরবিহীনভাবে সাড়া দিয়েছে রিয়াদ।

আগামী নভেম্বর মাসে মার্কিন কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে তেলের দাম কমানোর জন্য  প্রেসিডেন্ট ট্রাম্প বিশেষভাবে তৎপর হয়েছেন। সে কারণে তিনি সৌদি আরবের ওপর চাপ সৃষ্টি করে তেলের উৎপাদন বাড়াতে চান।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/বিএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com