বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

জামালপুরে টমেটোর বাম্পার ফলনে খুশি কৃষকরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৭ জানুয়ারী, ২০১৮
  • ২২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, জামালপুর: তীব্র শীতকে উপেক্ষা করে টমেটোর পরিচর্যা ও বাজারজাত নিয়ে ব্যস্ত সময় পার করছেন জামালপুরের টমেটো চাষীরা। এবার আবহাওয়া অনুকূলে থাকায় টমেটোর বাম্পার ফলন হয়েছে। গত বারের তুলনায় ফল ও দাম ভাল পাওয়ায় খুশি এখানকার চাষীরা।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, চলতি রবি মৌসুমে জামালপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র নদের বিস্তৃর্ণ চরাঞ্চলসহ জেলায় ১ হাজার ৭ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। উদয়ন, উন্নয়ন, সফল, দিগন্ত, রূপসী ও বিউটিফুল নামের ৬টি জাতের টমেটো চাষ করেছেন কৃষকরা। এর মধ্যে ফলন ভাল হয়েছে উদয়ন, উন্নয়ন ও সফল জাতের টমেটোর।

Jamalpure-Tomuoto-News-(3)_Fotor

টমেটো চাষীরা বলেন, এবছর টমেটোতে কোনো পোকার আক্রমণ ও রোগ-বালাই নেই। এতে খুব ভাল ফলন হয়েছে। বাজারে দামও রয়েছে ভালো। সব মিলিয়ে এবার টমেটো চাষ করে তারা লাভবান হচ্ছেন।

জামালপুরে উন্নতজাতের সুস্বাদু এই টমেটোর সারা দেশে চাহিদা থাকায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা (টমেটোর ব্যবসায়ী) এসে টমেটোর বড় মোকাম নান্দিনা বাজার ও মাঠ থেকে টমেটো নিয়ে যাচ্ছে বিক্রির উদ্দেশ্যে।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আমিনুল ইসলাম বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবং টমেটোতে কোনো পোকার আক্রমণ ও গাছের রোগ-বালাই না থাকায় ফলন ভাল হয়েছে। বাজারে দামও রয়েছে ভাল। এতে কৃষকরা লাভবান হচ্ছেন এবং আগামীতে টমোটোর চাষ আরও বৃদ্ধি পাবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com