বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিয়ানমারের নৌ বাহিনীর গুলিতে নিহত ১, ৬০ জেলেকে অপহরণ টিসিবির কার্ড নিয়ে বিএনপি-জামায়াতের সংঘর্ষ, গুলি পাবিপ্রবিতে ছয় সহকারী প্রক্টর ও ১১ ছাত্র উপদেষ্টা নিয়োগ আবু সাঈদের দুই ভাইকে চাকরি দিল বসুন্ধরা গ্রুপ গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ, বাড্ডা-রামপুরা সড়কে যান চলাচল বন্ধ ওসি মনিরের সম্পদের পাহাড় কারাগারে সাবেক এমপি বোমা মানিক গণতন্ত্র মানে মানুষের স্বাধীনতা ও মৌলিক অধিকার নিশ্চিত করা বিদেশি পিস্তল-গুলিসহ গ্রেফতার এক ব্যক্তি টাঙ্গাইলে সড়কের পাশে পড়ে ছিল মাংস ব্যবসায়ীর মরদেহ খোলা বাজারে খাদ্যশস্য বিক্রির নীতিমালা জারি রতন টাটা মারা গেছেন নারায়ণগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১০ কিলোমিটার যানজট ড. ইউনূসের ‘রিসেট বাটন’, ব্যাখ্যা দিলো প্রধান উপদেষ্টার দপ্তর টানা চারদিনের ছুটি শুরু দুর্গোৎসবের মহাসপ্তমী আজ দুর্গাপূজা উপলক্ষ্যে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় রোববার ফ্লোরিডায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মিল্টন, ২০ লাখ পরিবার বিদ্যুৎহীন ব্যাংক বন্ধ আজ একদিনে আরও ৬৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

জামানত হারালের বিএনপির ১২ প্রার্থী

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ২৪ বার পড়া হয়েছে

গেল ২৮ ডিসেম্বর দেশে অনুষ্ঠিত হয়েছে ২৩টি পৌরসভার নির্বাচন। এবারের নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায় সাম্প্রতিক সময়ের বিভিন্ন নির্বাচনের তুলনায় প্রথম ধাপের পৌরসভা নির্বাচনে ভোটের হার অনেকটাই বেড়েছে। ২৩ পৌরসভার নির্বাচনে ভোটের হার ছিল ৬৫.০৬ শতাংশ।

বরাবরের মত এবারের নির্বাচনেও ভরাডুবি হয়েছে বিএনপি প্রার্থীর। আর জয় এসেছে ক্ষমতাশীল আওয়ামী লীগ প্রার্থীর ঘরে। মেয়র পদে ২৩ পৌরসভায় আওয়ামী প্রার্থীরা পেয়েছেন প্রায় ৬৪ শতাংশ ভোট। বিপরীতে বিএনপি পেয়েছে ১৩ শতাংশ ভোট। ২৩ পৌরসভার ১২টিতেই জামানাত হারিয়েছে বিএনপির প্রার্থীরা। 

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ২৩টি পৌরসভার মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী জয়ী হয়েছেন ১৮টিতে, বিএনপি ২টিতে, আর ৩টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় একটি নির্দিষ্ট অঙ্কের টাকা জামানত হিসাবে জমা দিতে হয়। পৌরসভায় ভোটার সংখ্যা অনুপাতে সর্বনিম্ন ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকা জামানত হিসেবে মেয়র পদপ্রার্থীদের জমা দিতে হয়। মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট যদি কোনো প্রার্থী না পান, তাহলে তার জামানতের টাকা বাজেয়াপ্ত করা হয়। ১২টি পৌরসভায় বিএনপির প্রার্থীরা জামানত রক্ষা করার মতো পর্যাপ্ত ভোট পাননি।

বিএনপির প্রার্থীরা জামানত হারিয়েছেন যেসব এলাকায়:

পাবনার চাটমোহর, রংপুরের বদরগঞ্জ, বরগুনার বেতাগী, মৌলভীবাজারের বড়লেখা, ঢাকার ধামরাই, ময়মনসিংহের গফরগাঁও, বরিশালের বাকেরগঞ্জ ও উজিরপুর, রাজশাহীর কাটাখালী, পটুয়াখালীর কুয়াকাটা, মানিকগঞ্জ সদর এবং সিরাজগঞ্জের শাহজাদপুর।

বাংলা৭১নিউজ/এসএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com