সোমবার, ০৬ মে ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

জাপানে ভূমিকম্পের পর সুনামির আঘাত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬
  • ৭০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক : জাপানের উপকূলীয় এলাকায় ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে সুনামি আঘাত হেনেছে।

এ সময় সাগরের পানির উচ্চতা ছিল এক মিটার (৩ দশমিক ৩ ফুট)। খবর এএফপি, রয়টার্স, বিবিসির।

টোকিও ইলেকট্রিক পাওয়ারের কর্মকর্তা টেলিভিশনে প্রচারিত এক সংবাদ সম্মেলনে বলেছেন, স্থানীয় সময় মঙ্গলবার ভোর সাড়ে ৬টার পর সুনামি আঘাত হানে। তবে সুনামিতে কেউ হতাহত হওয়ার খবর জানা যায়নি।

এর আগেই স্থানীয় সময় সকাল ৬টার দিকে জাপানের উত্তর পূর্বাঞ্চলে ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রের উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

জাপান মেট্রোলজিক্যাল এজেন্সির বরাত দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ভোর ৬টার দিকে এ ভূকম্পন অনুভূত হয়। এর পরই সুনামি সতর্কতা জারি করা হয় ফুকুশিমা এলাকায়।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূমি থেকে ৩০ কিলোমিটার গভীরে। এর প্রভাবে এই এলাকায় তিন মিটার বা ১০ ফুটের কাছাকাছি জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পের তীব্রতা ৭ দশমিক ৩ উল্লেখ করলেও পরে তা ৬ দশমিক ৯ বলে জানায়।

ভূমিকম্পের পরই এ অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়। বাসিন্দাদের নিরাপদে সরে যেতে বলা হয়।

২০১১ সালে জাপানে ভয়াবহ সুনামিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ওই সময় ফুকুশিমায় একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বিধ্বস্ত হয় এবং সুনামিতে ১৮ হাজারেরও বেশি মানুষ মারা যায়।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com