বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জাপানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিল আমেরিকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৪ জুন, ২০১৬
  • ১০৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: জাপানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমেরিকা। এর ফলে আমেরিকায় অস্ত্র ও সামরিক সরঞ্জাম রপ্তানি করতে পারবে জাপান।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত শাংরি-লা সংলাপের অবকাশে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার এবং জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল নাকাতানি এ বিষয়ে একটি সমঝোতা স্মারক বা এমওইউ সই করেন।

এ সমঝোতার ফলে জাপানি কোম্পানিগুলো আমেরিকার লকহিড মার্টিন কোম্পানি ও রেইথিওয়নের মতো বিশাল প্রতিষ্ঠানের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি করতে পারবে।

আগে মার্কিন কোম্পানিগুলোর জন্য বিদেশ থেকে সামরিক যন্ত্রাংশ ও সরঞ্জাম কেনা নিষিদ্ধ ছিল কিংবা টিটানিয়ামের মতো পণ্যের ওপর অনেক বেশি শূল্ক বসানো ছিল। টোকিওর সঙ্গে চুক্তি হওয়ার ফলে এশিয়ার প্রথম দেশ হিসেবে আমেরিকায় সামরিক যন্ত্রাংশ ও সরঞ্জাম রপ্তানি করবে জাপান।

এর আগে, ২০১৪ সালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে অস্ত্র রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলেন। কয়েক দশক ধরে জাপানের ওপর এ নিষেধাজ্ঞা বহাল ছিল।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com