সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

`জাপানীদের বাংলাদেশ সফরের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুণ’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৩ জুলাই, ২০১৮
  • ১৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাপানীদের বাংলাদেশ সফরের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা প্রয়োজন। নিষেধাজ্ঞা থাকার সংগত কোন কারন নেই, এ বিষয়ে জাপান সরকার দ্রুত ব্যবস্থা গ্রহণ করলে বাংলাদেশ খুশি হবে।

তিনি বলেন, জাপান বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু রাষ্ট্র। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। আগামী দিনগুলোতে এ সম্পর্ক আরো জোড়দার হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের জন্য খুবই উপযোগি ও লাভজনক স্থান। বিনিয়োগকারীরা বাংলাদেশে নিরাপদ বিনিয়োগ করতে পারেন। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ সুবিধা প্রদান করছে। এখন বিনিয়োগকারীরা শতভাগ বিনিয়োগ করতে পারেন এবং যে কোন সময় লাভসহ বিনিয়োগকৃত অর্থ ফিরিয়ে নিতে পারেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার আইন প্রনয়ণ করে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে জাপানের বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ সরকার এ বিষয়ে সবধরনে সহযোগিতা প্রদান করছে। বিনিয়োগবকারীরা কমমূল্যে উন্নতমানের পণ্য উৎপাদন করে রপ্তানি করে লাভবান হতে পারবেন।

বাণিজ্যমন্ত্রী জাপানী বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে জাপানী ভাইস মিনিস্টিারকে উদ্যোগ গ্রহনের আহবান জানান। তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালোগের চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের প্রস্তান দেন।

বাণিজ্যমন্ত্রী আজ সোমবার জাপানের রাজধানী টোকিওতে কিওই নাদামান হোটেলে জাপানের পররাষ্ট্র বিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিষ্টার ইয়াও হোরি এর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় এসব কথা বলেন।

দ্বিপাক্ষিক আলোচনার সময় জাপানী ভাইস মিনিষ্টিার বলেন, বাংলাদেশ জাপানের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশো চলমান উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতিতে জাপান খুশি। বাংলাদেশের অবকাঠামোর উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে। আগামী দিনগুলোতে বাংলাদেশে জাপানের বাণিজ্য ও বিনিয়োগ আরো বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হবে। মায়ানমারের রোহিঙ্গা শরনার্থীদের বাংলাদেশে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি। জাপান সরকার ও জাপানের জনগণ শেখ হাসিনার প্রতি কৃতঞ্জতা ও আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছে।

তিনি রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের জন্য মায়ানমার সরকারের সাথে আলোচনার ও উৎসাহিত করার প্রতিশ্রুতি দেন। তিনি আরো বলেন, এ বিষয়ে উপযুক্ত আন্তর্জাতিক তদন্ত করার পক্ষে জাপান সরকার প্রচেষ্টা চালিয়ে যাবে। জাপানীদের বাংলাদেশ সফরের বিষয় এবং জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালোগের চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের বিষয় জাপান সরকার গুরুত্বের সাথে বিবেচনা করবে।

মন্ত্রীর সঙ্গে এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই-এর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ডিটিও মো. ওবায়দুল আযমসহ ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যগণ এ সময় উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com