শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জাতীয় সংগীতের সময় হাঁটু গেঁড়ে প্রতিবাদে তুলকালাম

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ অক্টোবর, ২০১৭
  • ৭০ বার পড়া হয়েছে
জাতীয় সংগীত চলার সময় হাঁটু গেঁড়ে বসেন খেলোয়াড়রা (ইনসেটে একই সময়ে মাইক পেন্স- ডান থেকে দ্বিতীয়)

বাংলা৭১নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) খেলা শুরু হওয়ার আগে জাতীয় সংগীত চলার সময় কয়েকজন খেলোয়াড় না দাঁড়িয়ে হাঁটু গেঁড়ে প্রতিবাদ করায় তুলকালাম সৃষ্টি হয়েছে।

রোববার নিজ রাজ্য ইন্ডিয়ানায় ওই ম্যাচের খেলা দেখতে গিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। না দাঁড়িয়ে খেলোয়াড়রা হাঁটু গেঁড়ে বসে জাতীয় সংগীতের ‘অবমাননা’ করায় স্টেডিয়াম ছেড়ে চলে যান তিনি।

খেলোয়াড়দের এমন আচরণে যারপরণায় অসন্তোষ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও মাইক পেন্স। স্টেডিয়াম থেকে বেরিয়ে পেন্স বলেন, এমন কোনো অনুষ্ঠানে আমি থাকতে পারি না, যেখানে ‘আমাদের সৈন্যদের ও আমাদের পতাকা’-কে অসম্মান করা হয়।

এক টুইটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমি তাকে বলেছিলাম যদি খেলোয়াড়রা হাঁটু গেঁড়ে বসে তাহলে মাঠ ছেড়ে চলে যেতে।’ তিনি আরো বলেন, ‘তার জন্য আমি গর্বিত।’

জাতিগত অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এনএফএলের খেলায় খেলোয়াড়দের হাঁটু গেঁড়ে বসা একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জাতীয় সংগীত চলার সময় মাঠে খেলোয়াড়রা না দাঁড়ানোয় এর কঠোর সমালোচনা করেছেন পেসিডেন্ট ট্রাম্প। তাদেরকে নিষিদ্ধ করতে এনএফএলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার এক টুইটে পেন্স বলেছেন, ‘আমি আজ কোলটসের (দল) খেলা ত্যাগ করেছি, কারণ আমাদের সৈন্য, আমাদের পতাকা অথবা আমাদের জাতীয় সংগীতকে অসম্মান করে, এমন কোনো অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্প বা আমি থাকতে পারি না।’

সফরকারী স্যান ফ্রান্সিস্কো ফোরটিনাইনয়ার্স ও ইন্ডিয়ানাপোলিস কোলটসের মধ্যে ম্যাচটি অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীতের সময় ফোরটিনাইনয়ার্সের খেলোয়াড়রা না দাঁড়িয়ে হাঁটু গেঁড়ে বসেছিলেন। এ অবস্থা দেখে মাঠ ছেড়ে চলে যান মাইক পেন্স।

পুলিশের বিরুদ্ধে জাতিগত অন্যায়ের প্রতিবাদ জানিয়ে গত বছর ফোরটিনাইনয়ার্সের খেলোয়াড় কোলিন কেপারনিক মাঠে হাঁটু গেঁড়ে বসেন। এরপর বিভিন্ন অনুষ্ঠানে বড় তারকারা প্রতিবাদের এই ধরনটি গ্রহণ করেন।

তথ্যসূত্র : বিবিসি ও রয়টার্স অনলাইন

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com