শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান বিরোধী বৈঠক ব্যর্থ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৬ জানুয়ারী, ২০১৮
  • ৭৬ বার পড়া হয়েছে
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক

বাংলা৭১নিউজ ডেস্ক: আমেরিকার চাপের মুখে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ইরান বিরোধী বৈঠক ব্যর্থ হয়েছে। ইরানে সাম্প্রতিক বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের প্রতি সমর্থন ঘোষণার লক্ষ্যে ট্রাম্প প্রশাসন ওই বৈঠকের উদ্যোগ নিয়েছিল। কিন্তু পরিষদের বেশিরভাগ সদস্যদেশ মার্কিন উদ্যোগের বিরোধিতা করে।
শুক্রবার রাতে অনুষ্ঠিত বৈঠকের শুরুতে জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেন, ইরানে নৈরাজ্য সৃষ্টিকারীদের প্রতি ওয়াশিংটনের পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু ফরাসি রাষ্ট্রদূত ফ্রাঁসোয়া দেলাত্রে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করে বলেন, ইরানের সাম্প্রতিক ঘটনাবলী আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে দেয়নি।
বৈঠকে চীনের রাষ্ট্রদূত ইরানের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়ে বলেন, একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা নিরাপত্তা পরিষদের উচিত হবে না।
এ ছাড়া, রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, “আজকের বৈঠকে যে বিষয়টি উত্থাপন করা হয়েছে তার সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কোনো সম্পর্ক নেই। নিরাপত্তা পরিষদের ভূমিকা দুর্বল হয়ে যায় এমন কোনো কাজ করা আমেরিকার উচিত নয়।”
বলিভিয়া, হল্যান্ড, কুয়েত ও কাজাখস্তানসহ আরো কয়েকটি দেশ ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করে। শেষ পর্যন্ত বৈঠক থেকে ইরানের ব্যাপারে কোনো প্রস্তাব পাস করা সম্ভব হয়নি।

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের নিন্দা জানিয়ে তেহরানে শান্তিপূর্ণ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের নিন্দা জানিয়ে তেহরানে শান্তিপূর্ণ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়


সম্প্রতি দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ জানিয়ে ইরানের কয়েকটি শহরে কিছু মানুষ বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় বিদেশি মদদপুষ্ট কিছু সুযোগ সন্ধানী লোক শান্তিপূর্ণ বিক্ষোভকে সহিংস রূপ দেয়ার চেষ্টা করে। আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও সৌদি আরবের গণমাধ্যমগুলো এই বিশৃঙ্খলার খবর ফলাও করে প্রচার করে এবং এসব দেশের কর্মকর্তারা ইরানে গোলযোগ সৃষ্টিকারীদের প্রতি প্রকাশ্যে সমর্থন ঘোষণা করেন।
কিন্তু বুধবার থেকে ইরানের রাজপথের চেহারা সম্পূর্ণ পাল্টে যায়। গোলযোগ সৃষ্টিকারী মুষ্টিমেয় কিছু মানুষের নিন্দা জানিয়ে সারাদেশের গুরুত্বপূর্ণ শহরগুলোর রাস্তায় শান্তিপূর্ণ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এসব শোভাযাত্রা থেকে সরকারের প্রতি সমর্থন জানানোর পাশাপাশি বিশৃঙ্খলা সৃষ্টিকারী ও তাদের বিদেশি মদতদাতাদের বিরুদ্ধে ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সূত্র : পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com