রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

জাতিসংঘের নবম মহাসচিব পদে শপথ নিলেন গুতেরেস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০১৬
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নি্উজ, ডেস্ক : জাতিসংঘের নতুন মহাসচিব হিসাবে শপথ নিয়েছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী এন্টনিও গুতেরেস।

সোমবার সাধারন পরিষদের ১৯৩ সদস্যের সামনে জাতিসংঘ সনদের পান্ডুলিপিতে হাত রেখে নবম মহাসচিব হিসাবে শপথ নেন তিনি। জানুয়ারির প্রথম দিন থেকেই দায়িত্ব পালন করবেন তিনি।

৬৭ বছর বয়স্ক গুতেরেস তার পূর্বসূরি বান কি মুনের স্থলাভিষিক্ত হচ্ছেন। ৭২ বছর বয়স্ক দক্ষিণ কোরীয় নাগরিক বান কি মুন-দুইবার পাঁচবছর মেয়াদে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পালন করেন।চলতি বছরের ৩১ ডিসেম্বর শেষ হবে জাতিসংঘের ৮ম ও বর্তমান মহাসচিব বান কি মুনের দ্বিতীয় মেয়াদ।

নতুন মহাসচিব অ্যান্টনিও গুতেরেস একজন পর্তুগীজ রাজনীতিবিদ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাবেক কর্মকর্তা ইউরোপের শরণার্থী সমস্যা মোকাবেলায় তিনি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

২০১৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত তিনি দশ বছরের জন্য জাতিসংঘের ইউএনএইচসিআর প্রকল্পে দায়িত্বরত ছিলেন। ৬৬ বছর বয়সী এই সমাজতন্ত্রী ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ব্যক্তিজীবনে একজন প্রকৌশলী। গুতেরেস ইংরেজি, ফরাসি এবং স্প্যানিশ ভাষায় দক্ষ।

বাংলা৭১নি্উজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com