বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিএনপির ত্রাণ তহবিলে ২ লাখ টাকা দিলেন খালেদা জিয়া নিবন্ধন প্রথা বাতিল, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব চায় জামায়াত তরুণদের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নের আহ্বান আসিফ মাহমুদের রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী পিএসসির নতুন চেয়ারম্যান ড. মোবাশ্বের মোনেম সা‌বেক স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রীসহ ৫ জনের বিরুদ্ধে দুদ‌কের ৫ মামলা শেখ হাসিনা প্রসঙ্গে যা বললো মার্কিন পররাষ্ট্র দপ্তর হামাস-হিজবুল্লাহর ২৩০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল চিনি আমদানিতে কমলো ১৫ শতাংশ শুল্ক-কর সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের জামিন মঞ্জুর হারুনসহ ৩ অতিরিক্ত আইজিপিকে বাধ্যতামূলক অবসর সরকারি চাকরির বয়স দুই বছর ৩৫, স্থায়ীভাবে ৩৩ করার দাবি বিএনপি ক্ষমতায় এলে প্রতিটি ঘটনারই বিচার হবে: ফখরুল মিয়ানমার থেকে টেকনাফে ঢুকল আরও ৩৭ রোহিঙ্গা নাসরাল্লার দুই উত্তরসূরিকে হত্যার দাবি ইসরায়েলের পুলিশের কাজে গতি ফেরাতে ৫০ গাড়ি, হস্তান্তর ১০ থানায় লেবানন থেকে ফিরতে ১১ অক্টোবরের মধ্যে আবেদন করার আহ্বান যমুনা ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর ‘বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ’ প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

জলবায়ু পরিবর্তন বিশ্বব্যাংকের ঋণ নয়, ক্ষতিপূরণ দিতে হবে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৮ অক্টোবর, ২০১৬
  • ৭৪ বার পড়া হয়েছে
টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান

বাংলা৭১নিউজ,ঢাকা: জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বিশ্বব্যাংকের ঋণ নয়, ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘জলবায়ু ন্যায্যতা সপ্তাহ ২০১৬’ শীর্ষক সমাপনী সংবাদ সম্মেলনে সংগঠনটি এ দাবি করে।

এই সঙ্গে গত ৫ বছরে জলবায়ু পরিবর্তনে অনেকটা ইতিবাচক পরিবর্তন দেখা গেছে বলেও জানিয়েছে টিআইবি। এজন্য সরকারের ইতিবাচক পদক্ষেপের প্রসংশা করেছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, জলবায়ু তহবিলে বিশ্বব্যাংকের ঋণ নয়, ক্ষতিপূরণ দিতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে গত ৪ বছরে আমাদের ১৮ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।’

তিনি বলেন, জলবায়ু মোকাবিলায় বাংলাদেশ তার নিজস্ব অর্থায়নে ৪০০ মিলিয়ন ডলার দিয়েছে। আর যাদের কারণে বাংলাদেশ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের কাছ থেকে পাওয়া গেছে ১৩০ মিলিয়ন। এক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট সাহস দেখিয়েছে। এজন্য প্রধানমন্ত্রীও জলবায়ুর পরিবর্তনের ক্ষেত্রে বিশ্বব্যাপী প্রসংশিত হয়েছেন।

ইফতেখারুজ্জামান বলেন, বিগত ৫ বছরে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে আমাদের যথেষ্ঠ ইতিবাচক পরিবর্তন হয়েছে।

এখাতে যে তহবিল গঠন করা হয়েছে তাতে ফান্ড কম বলেও মন্তব্য করেন ড. ইফতেখারুজ্জামান।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com