রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে স্বামীর ওপর অভিমানে গৃহবধূর ‘আত্মহত্যা’ তিস্তার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই, তলিয়ে গেছে ঘরবাড়ি-রাস্তাঘাট রবিবার থেকে সারা দেশে ‘বাংলা ব্লকড’ কর্মসূচি ঘোষণা গুজরাটে ছয় তলা ভবন ধসে বহু হতাহতের শঙ্কা ডিআরইউ’র ফল উৎসব অনুষ্ঠিত কোটা ব্যবস্থা সম্পূর্ণভাবে সংবিধানবিরোধী: জি এম কাদের তৃণমূল বিএনপিতে যোগ দিলেন চার দলের আড়াই ডজন নেতাকর্মী প্রথম আইন বিশ্ববিদ্যালয় এবং জুডিসিয়াল একাডেমি নির্মিত হবে শিবচরে হিলিতে এক সপ্তাহে পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা বিকাশে টাকা দিলেই মিলছে চুরি যাওয়া বৈদ্যুতিক মিটার চিকিৎসকদের সঙ্গে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের মতবিনিময় সভা যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ? বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান ডিএনএর জন্য চিঠি এসেছে, স্যাম্পল দিতে শিগগির কলকাতায় যাবো: ডরিন রাত ১টার মধ্যে ১৫ অঞ্চলে ঝড়ের আভাস বাংলাদেশ এখন ‘হাবিবি’র দেশে পরিণত হয়েছে : আব্দুল মোমেন ইসরায়েলি হামলায় গাজায় একদিনে পাঁচ সাংবাদিক নিহত নারায়ণগঞ্জে বেনজীরের বাগানবাড়ি জব্দ কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগ অবরোধ কোটা আন্দোলন : চট্টগ্রামে পুলিশের বাধা ভেঙে সড়ক অবরোধ

জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণে সাতক্ষীরায় মানববন্ধন

সাতক্ষীরা প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
  • ৩১ বার পড়া হয়েছে

জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলীয় এলাকার ক্ষতিপূরণের দাবিতে সাতক্ষীরায় র‌্যালি ও মানববন্ধন হয়েছে। পরে একই দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সাতক্ষীরা নিউ মার্কেটের শহীদ স ম আলাউদ্দিন চত্বরে শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম এবং গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে এ মানববন্ধন হয়।

মানববন্ধনে জেলা নাগরিক কমিটির আহ্বায়ক আনিসুর রহিমের সভাপতিত্বে বক্তব্য দেন সাতক্ষীরা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও নাগরিক নেতা আবুল কালাম আজাদ, সাতক্ষীরা সাংবাদিক ঐক্যের সদস্যসচিব শরীফুল্লাহ কায়সার সুমন, নাগরিক নেতা আলী নুর খান বাবুল, শ্রমিক নেতা রবিউল ইসলাম, বারসিক কর্মকর্তা গাজী মাহিদা মিজান, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সংগঠক হাবিবুল হাসান প্রমুখ।

বক্তারা বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলীয় এলাকায় ঘনঘন প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানছে। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের পাশাপাশি লবণাক্ততা বৃদ্ধির কারণে উপকূলের মানুষ এলাকা ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হচ্ছে। শহরে গিয়ে বস্তিতে বসবাস করছে। এ কারণে নগরে বস্তিবাসীর সংখ্যা বাড়ছে। উপকূল ছেড়ে শহরে চলে আসার পরও তারা খাদ্য সংকট, বাসস্থানের অভাব, বেকারত্ব, স্বাস্থ্য ঝুঁকিসহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। সামগ্রিক অর্থে তাদের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ছে।

বক্তারা উপকূলীয় এলাকার জানমালের নিরাপত্তায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ, সুপেয় পানির সংকট দূরীকরণ, নগরের জন্য সবুজ জলবায়ু তহবিল গঠন, নগরে নিরাপদ, টেকসই ভোগ ও উৎপাদন নিশ্চিত করা, জলবায়ু পরিবর্তন ও প্রভাব মোকাবিলায় জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার জানান।

এর আগে সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নিউ মার্কেটের শহীদ স ম আলাউদ্দিন চত্বরে গিয়ে শেষ হয়।

বাংলা৭১নিউজ/এসএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com