রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

জরুরি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন এরদোগান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৯ জুন, ২০১৮
  • ১৪৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোগান ও তার নির্বাচনি জোটের প্রধান শরিক দল বিতর্কিত জরুরি আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন। নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তুরস্কের জনগণ।

২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জের ধরে তুরস্কে জরুরি আইন জারি করা হয়েছিল যার মেয়াদ পরবর্তীতে কয়েক দফা বাড়ানো হয়। এ আইনের সর্বশেষ মেয়াদ আগামী মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

তিন মাসব্যাপী চলতি জরুরি অবস্থার মেয়াদ জুলাইতে শেষ হওয়ার পর তা আর নবায়ন না করতে সম্মত হয়েছেন এরদোগান ও এমএইচপি নেতা দেভলেত বাহচেলি। বুধবার এক বৈঠকে দুই নেতা এ সিদ্ধান্ত নেন।

প্রেসিডেন্ট এরদোগান এমএইচপি দলকে মন্ত্রিসভায় স্থান দিতে পারেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। গত ২৪ জুন তুরস্কে অনুষ্ঠিত প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে বিজয়ী হন রিসেপ তায়্যেপ এরদোগান ও তার দল একেপি। এ নির্বাচনের আগে দলীয় প্রচারণায় জরুরি অবস্থা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিলেন এরদোগান।

তুরস্কে উঠে যাচ্ছে জরুরি অবস্থা
দুই বছর পর তুরস্কে উঠে যাচ্ছে জরুরি অবস্থা। বৃহস্পতিবার দেশটির সরকারপন্থী গণমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সম্প্রতি নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান বুধবার রাজধানী আঙ্কারায় জোটের শরীক ন্যাশনাল মুভমেন্ট পার্টির (এমএইচপি) নেতা দেভলেত বাচেলির সঙ্গে বৈঠক করেছেন। সেখানেই জরুরি অবস্থা প্রত্যাহারের ব্যাপারে একমত হন দুই নেতা।

প্রসঙ্গত, ২০১৬ সালের জুলাই মাসে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়। এর আগে জরুরি অবস্থার মেয়াদ তিন মাসের জন্য বাড়ানো হয়। যা জুলাই মাসে শেষ হবে।

চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ২৪ জুনের নির্বাচনে জয়ী হলে জরুরি অবস্থা প্রত্যাহার করবেন। সেই প্রতিশ্রুতিই তিনি রক্ষা করতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে। সূত্র: এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com