শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন সিলেটে বন্যা, এইচএসসি পরীক্ষা নিয়ে সংশয় কাটছে না! পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী দাবার বোর্ডেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া আটলান্টিকে নৌকাডুবি, ৮৯ অভিবাসীর মৃত্যু মার্টিনেজের নৈপুণ্যে ইকুয়েডরকে হারিয়ে সেমিতে আর্জেন্টিনা প্রধানমন্ত্রীর আগমনে পদ্মা পাড়ে উৎসবের আমেজ সকালে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ যুক্তরাজ্যে নির্বাচনে টানা চতুর্থবার জিতলেন টিউলিপ সিদ্দিক এসসিও-র শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী কেন গেলেন না? ব্রিটেনের নির্বাচন: লেবার পার্টির বিশাল জয়, সুনাকের পরাজয় প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান

জনগণের ২০ লাখ টাকা নিয়ে উধাও ‘জনকল্যাণ সংস্থা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৩ মে, ২০১৯
  • ৫৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(রাজশাহী)প্রতিনিধি: সহজ শর্তে ঋণের প্রলোভন দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে ২০ লাখ টাকা নিয়ে চার প্রতারক উধাও হয়েছে। চাঞ্চল্যকর এই কাণ্ড ঘটেছে রাজশাহীর বাগমারা উপজেলায়। উপজেলার মাড়িয়া ইউনিয়নের শীতলাই গ্রামে ‘জনকল্যাণ সংস্থা’ নামে ওই চার প্রতারকের খোলা প্রতিষ্ঠানটি এখন বন্ধ। এতে বিপাকে পড়েছেন এখানে অর্থ লগ্নিকারীরা।

ভূক্তভোগীরা জানান, সম্প্রতি দুই ব্যক্তি এলাকায় নিজেদের ‘জনকল্যাণ সংস্থা’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা পরিচয় দেন। এই পরিচয়ে তারা শীতলাই গ্রামের সাইদুর রহমানের বাড়ি ভাড়া নেন। কথা ছিল তারা সাইদুরকে পাঁচ লাখ টাকা এবং মাসিক ১০ হাজার টাকা ভাড়া দেবেন। এনিয়ে একটি চুক্তিও করেন প্রতারকরা। রোববার সাইদুরকে সবটাকা পরিশোধ করার কথা ছিল।

আরো জানা গেছে, বাড়ি ভাড়া নিয়ে এক সপ্তাহ আগে প্রতিষ্ঠানের সাইনবোর্ড ঝুলিয়ে কার্যক্রম শুরু হয়। এরপর আগের দুজনের সঙ্গে যুক্ত হন আরো দুজন। এই চারজন মিলে উপজেলার মাড়িয়া, গোয়ালকান্দি ও হামিরকুৎসা ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে দুই শতাধিক গ্রাহক সংগ্রহ করেন। সহজ শর্তে ৫০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ টাকা ঋণ দেয়ার প্রলোভন দেখান ওই চারজন। এ জন্য গ্রাহকের কাছে প্রতি লাখের জন্য ১০ হাজার ২০০ টাকা করে জামানত দিয়ে প্রতিষ্ঠানের নির্দিষ্ট ফরম পূরণের কথা বলেন। রোববার ঋণ দেয়ার কথা ছিল।

গ্রাহকদের জানানো হয়েছিল, ঋণ দেয়ার সময় তারা জামানতের টাকাও ফেরত পাবেন। আর এই ফাঁদে পড়েন এলাকার অন্তত দুই শতাধিক গ্রাহক। তাদের কাছ থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা জড়িতরা।

প্রতারণার শিকার গ্রাহকদেরর ভাষ্য, রোববার সকালে ঋণ নেয়ার জন্য তারা সংস্থার অফিসে গিয়েছিলেন। কিন্তু গিয়ে দেখতে পান তালা ঝোলানো। অর্থ আদায়কারী চার ব্যক্তির হদিস নেই। এই খবর এলাকায় ছড়িয়ে পড়লে প্রতারিত লোকজন ভীড় করেন।

ওই বাড়ির মালিক সাইদুর রহমান বলেন, কখন ভাড়াটিয়ারা চলে গেছেন, তিনি টের পাননি। তারা এমন প্রতারক কোনোভাবেই বুঝতে পারেননি তিনি।

উপজেলার কাঁঠালবাড়ি গ্রামের গিয়াস উদ্দিন সমিতিতে জামানত দিয়েছিলেন। প্রতারিত হয়ে তিনি বলেন, লোভে পড়েই প্রতারিত হয়েছেন তারা। অনেকেই নিজের এমনকি পরিবার পরিজনের নামেও বিপুল অংকের জামানত দিয়ে প্রতারিত হয়েছেন।

মাড়িয়া ইউনিয়ন পরিষদের সদস্য আবদুল আজিজ জানান, বাড়ির মালিক তাকে সংস্থার বিষয়ে জানিয়েছিলেন। সংস্থার সঙ্গে রোববার মালিকের যে চুক্তি হওয়ার কথা ছিল সেখানে তারও হাজির থাকার কথা ছিল।

এই বিষয়ে কথিত জনকল্যাণ সংস্থার কর্মকর্তাদের দেয়া পাঁচটি মুঠোফোন নম্বরে যোগাযোগ করা হলে তা বন্ধ থাকায় কথা বলা সম্ভব হয়নি।

এদিকে জনকল্যাণ সংস্থা নামে কোনো এনজিও বা প্রতিষ্ঠানের বাগমারায় কাজ করার বিষয়টি উপজেলা প্রশাসনের জানা নেই বলে জানান বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম।

তিনি বলেন, ওই প্রতিষ্ঠানটির কোনো কাগজপত্র তার দফতরে নেই। প্রতারিত হওয়া ব্যক্তি ও সংস্থাটির কাজ করার বিষয়ে কেউ আগে জানায়নি। তবে তিনি খোঁজ নিয়ে আইনত ব্যবস্থা নেবেন।

বাংলা৭১নিউজ/এম.এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com