শনিবার, ০৪ মে ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
এ জে মোহাম্মদ আলীর মরদেহ ঢাকায়, সুপ্রিম কোর্টে জানাজা আজ পাকিস্তানে বাস খাদে পড়ে তিন নারীসহ নিহত ২০ সিলেটে আগাম বন্যার শঙ্কা, বাড়ছে সুরমা-কুশিয়ারার পানি গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ ২২ ঘণ্টা পরও শেষ হয়নি উদ্ধার অভিযান কানাডায় শিখ নেতাকে খুনের ঘটনায় ৩ ভারতীয় গ্রেফতার তামিম-হৃদয়ের ঝোড়ো ব্যাটিংয়ে দাপুটে জয়ে শুরু বাংলাদেশের বনানীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৩ জন নিহত দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড

জঙ্গি অর্থায়নের বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর : মতিয়া চৌধুরী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৬ মার্চ, ২০১৭
  • ১৬৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, সংসদ প্রতিবেদক: সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, জঙ্গি অর্থায়নের বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর।

তিনি আজ সংসদে এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আরো বলেন, ‘যে কোন ধরনের জঙ্গি অর্থায়নের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে। এনজিও বিষয়ক ব্যুরোতে এনজিওদের দাখিলকৃত ফর্ম এফএম (ফরেন ডোনেশন-৬) প্রকল্প প্রস্তাবের ৫(গ) অনুচ্ছেদের শর্তানুযায়ী প্রকল্পের অর্থের উৎস ইউনাইটেড ন্যাশনস সিকিউরিটি কাউন্সিল রেজুলেশন (ইউএনএসসিআর) দ্বারা প্রকাশিত মানি লন্ডারিং এবং সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়নকারী কালো তালিকাভুক্ত প্রতিষ্ঠান বা ব্যক্তির সঙ্গে যাচাই করে দেখা হয়।’

মতিয়া চৌধুরী বলেন, বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের সঙ্গে এনজিও বিষয়ক ব্যুরোর একজন পরিচালক ফোকাল পয়েন্ট হিসেবে নিয়মিত তথ্য-উপাত্ত আদান-প্রদানের মাধ্যমে জঙ্গি অর্থায়ন কার্যক্রম তদারকি করেন। পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার কাছে নিবিড় সমন্বয় করে এ বিষয়ে প্রয়োজনীয় নজরদারি নিশ্চিত করা হয়। অনেক সময় সংশ্লিষ্ট দাতা সংস্থার ওয়েবসাইট পরিদর্শন করে দাতা সংস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়।

তিনি বলেন, এনজিও বিষয়ক ব্যুরোর কর্মকর্তারা এনজিওদের কার্যক্রম নিয়মিত সরেজমিনে পরিদর্শন ও মূল্যায়ন করে থাকেন। পরিদর্শনকালে জঙ্গি অর্থায়ন রবং মানিলন্ডারিং প্রতিরোধে সরকারের সংশ্লিষ্ট সংস্থা বা দফতরের এ সংক্রান্ত নির্দেশনা যথাযথভাবে প্রতি পালন করা হয়। এছাড়া পাহাড়ী অঞ্চলে বিদেশি অনুদান পুষ্ট প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে পার্বত্য আঞ্চলিক পরিষদের মতামত এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অনাপত্তি গ্রহণ করা হয়।

মন্ত্রী বলেন, চরাঞ্চলসহ দেশের অন্যস্থানে প্রকল্প অনুমোদনের পর-পরই স্থানীয় প্রশাসন বিশেষ করে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করে প্রকল্প কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশনা দেয়া হয়।

তিনি বলেন, এই প্রক্রিয়ায় স্থানীয় প্রশাসনের নজরদারিতে এনজিওসমূহ চরাঞ্চলে তাদের কর্মকান্ড পরিচালনা করে থাকে। জেলা এবং উপজেলা পর্যায়ে যথাক্রমে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে এনজিও বিষয়ক মাসিক সমন্বয় সভায় প্রতিটি প্রকল্পের কার্যক্রম, বাস্তবায়ন অগ্রগতি, জঙ্গি অর্থায়ন এবং মানিলন্ডারিং প্রতিরোধের বিষয়ে বিশদ আলোচনা হয়।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com