সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি

জঙ্গিরা দুর্বল হলেও নির্মূল হয়নি, ওবায়দুল কাদেরের সতর্কতা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১ জুলাই, ২০১৮
  • ১২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: গুলাশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর পাল্টা অভিযানে উগ্রবাদীরা দুর্বল হয়ে গেলেও তারা এখনও সক্রিয় বলে সতর্ক করেছেন ওবায়দুল কাদের। আইনশৃঙ্খলা বাহিনী তাদের বিষয়ে সচেতন আছে বলেও জানান তিনি। বলেন, সেদিক থেকে বাংলাদেশ নিরাপদ।

দেশ কাঁপানো হামলার দুই বছর পূর্তিতে রবিবার গুলশানের সেই ভবনটিতে নিহতদের স্মরণে শ্রদ্ধা জানান বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। এদের একজনক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

২০১৬ সালের আজকের দিনে ইফতারের আগে হলি আর্টিজানে জিম্মি করা হয় দেশি বিদেশিদের। তাদেরকে উদ্ধারে যাওয়া দুই পুলিশ কর্মকর্তাকে গুলি ও গ্রেনেড ছুড়ে হত্যা করা হয়। আর রাতে হত্যা করা হয় ১৭ বিদেশিসহ ২০ জনকে।

পরদিন সকাল সাতটায় শুরু হওয়া সেনাবাহিনীর বিশেষ কমান্ডো অভিযান অপারেশন থান্ডারবোল্টে প্রাণ হারায় পাঁচ হামলাকারী। এরা হলেন নিবরাজ ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জ্বল।

বাংলাদেশে জঙ্গি তৎপরতার শুরু ৯০ দশকের হলেও এই ধরনের হামলা এর আগে কখনও হয়নি। আর বিদেশিরা বিশেষ করে মেট্রোরেল প্রকল্পে কাজ করতে আসা সাত জাপানি এবং পোশাক খাতের ক্রেতা আট ইতালীয় নিহতের পর তৈরি হয় বিশেষ উদ্বেগ। বাংলাদেশের নিরাপত্তা নিয়ে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে পশ্চিমা দেশগুলো।

এরপর শুরু হয় জঙ্গিবিরোধ পাল্টা অভিযান। পুলিশ জানায় নতুন জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবির’ কথা।

তবে কথা উঠে সারা বিশ্বে আলোড়ন তৈরি করা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস বা আইএস বাংলাদেশে আসন গেঁড়েছে কি না। এই হামলার দায়ও স্বীকার করে আইএস।

এর মধ্যে বিভিন্ন এলাকায় পুলিশের অভিযানে প্রাণ হারায় ‘নব্য জেএমবির’ শীর্ষ নেতৃত্বে থাকা (আইএস যাদেরকে তাদের লোক দাবি করেছিল) তামিম চৌধুরী, জাহিদুল ইসলাম, তানভীর কাদেরী, নুরুল ইসলাম মারজান, আবু রায়হান তারেক, সারোয়ার জাহান, বাসারুজ্জামান চকলেট ও ছোট মিজান।

দুই বছর তদন্ত শেষে অভিযোগপত্র দেয়ার জন্য প্রস্তুতি আইনশৃঙ্খলা বাহিনী। চলতি সপ্তাহেই সেটা জমা দেয়া হতে পারে আদালদতে।

এই সময়ে পুলিশের জঙ্গিবিরোধী পাল্টা অভিযানে নিহত হয়েছে ৫০ জনেরও বেশি। গুঁড়িয়ে দেয়া হয়েছে ১০টিরও বেশি আস্তানা। আর সাম্প্রতিককালে নব্য জেএমবির তৎপরতার কথা সেভাবে আসছে না।

তবে ওবায়দুল কাদের মনে করেন, এখনও সতর্ক থাকতে হবে। তিনি বলেন, ‘বাংলাদেশে জঙ্গিবাদ দুর্বল হয়েছে কিন্তু এখনো নির্মূল হয়নি।’

‘হলি আর্টিজানের হামলার পর থেকেই আমরা দ্রুত ব্যবস্থা নিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের চেষ্টায় আমরা জঙ্গিদের নেটওয়ার্ক দুর্বল করতে পেরেছি। তবে তাদের এখনো নির্মূল করা সম্ভব হয়নি। তবে এই সমস্যা সমাধানে আমরা আইনি ও রাজনৈতিক মোকাবেলা করছি।’

বাংলাদেশে এখন কতটুকো নিরাপদ এমন প্রশ্নে সরকারি দলের সাধারণ সম্পাদক বলেন, ‘হলি আর্টিজানের পর তেমন কোনো বড় কোনো হামলা ঘটেনি। কিন্তু ইউএসের মতো দেশেও জঙ্গি হামলা হয়। সেই তুলনায় আমরা ভালো আছি। তারা দুর্বল হলেও কিন্তু নির্মূল হয়নি, কখন যে সক্রিয় হয়ে যায় তা বলা যাবে না।’

‘তবে জঙ্গিবাদের সমস্যা মোকাবেলা করতে আইনশৃঙ্খলা বাহিনী সব সময় সতর্ক রয়েছে। যেকোনো উপরিস্থ মোকাবেলা করতে তারা সক্ষম। আমরা সতর্কতার সঙ্গে নিরাপদ আছি।’

জঙ্গিবাদ নিয়ে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তির ক্ষতি হয়েছে কি না জানতে চাইলে কাদের বলেন, ‘তাদের নিজেদের দেশেই তো জঙ্গি হামলা হয়। তাদের নিজেদের ইমেজ সংকটে রয়েছে। তাদের থেকে আমরা ভালো আছি।’

হামলার দুই বছর পূর্তিতে গুলশানের ৭৯ নম্বর সড়কের সেই ভবনটি আজ খুলে দেয়া হয়েছে চার ঘণ্টার জন্য। সেখানে অবশ্য এখন আর হলি আর্টিজান বেকারি চালু নেই। হামলার ছয় মাস পর ঠিকানা বদলে গুলশান এভিনিউয়ের ‌র‌্যাংগস আর্কেডের দ্বিতীয় তলায় স্বল্প পরিসরে চালু হয় হলি আর্টিজান বেকারি।

আর হামলার ক্ষত সারিয়ে বাড়িটি এখন নিজেদের বসবাসের জন্য প্রস্তত করছেন এর মালিক। সৌজন্যে: ঢাকাটাইমস।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com