সোমবার, ২০ মে ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত ডিজিটাল মাধ্যমে বিদেশে অর্থপাচার রোধে প্রশিক্ষণের বিকল্প নেই বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বৃদ্ধি করা হবে বিকাশ অ্যাপে খোলা যাচ্ছে সেভিংস এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ! ব্যাটারিচালিত রিকশা কোথায় কীভাবে চলবে নির্দেশনার পর ব্যবস্থা ডিএমপি ভারত থেকে রেলের ২০০ বগি কিনছে বাংলাদেশ, চুক্তি সই মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন কাউন্সিলর চামেলী বাজেট অধিবেশন শুরু ৫ জুন দেশের অর্থনীতি শূন্যে, ক্র্যাশল্যান্ডিং হতে পারে বাজার ম‌নিট‌রিং জোরা‌লো করতে প্রধানমন্ত্রীর নি‌র্দেশ রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক মেয়েকে ঘুমে রেখে ফ্যানের সঙ্গে ফাঁসিতে ঝুললেন মা প্রধানমন্ত্রী ব্যাটারিচালিত রিকশার স্ট্যান্ডার্ড তৈরি করতে বলেছেন বঙ্গবন্ধু শান্তি পুরস্কার দেবে বাংলাদেশ, নীতিমালা অনুমোদন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শেখ হাসিনার শোক ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক কুমিল্লায় ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত প্রেসিডেন্ট রাইসি নিহত, ইরানে পাঁচদিনের শোক ঘোষণা প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

ছাতকে বন্যায় বিধ্বস্ত ৩শ কিলোমিটার সড়ক

ছাতক প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ৩৩ বার পড়া হয়েছে

সম্প্রতি ভয়াবহ বন্যায় ছাতকের রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার প্রবল স্রোতে অনেক পাকা সড়ক ভেঙে গিয়েছে। কোনো কোনো গ্রামীণ রাস্তার অস্তিত্বই নেই। মাটি সরে গিয়ে খালে পরিণত হয়েছে অনেক পাকা ও কাঁচা সড়ক।

বন্যার আগে যে এখানে পাকা সড়ক ছিল, তার বোঝার কোনো উপায়ই নেই। এ অবস্থা বিরাজ করছে অনেক সড়কে। বন্যার পানি নামলেও ছাতকের বিভিন্ন ইউনিয়নের সঙ্গে এখনো সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ছাতক অফিস সূত্রে জানা গেছে, এখানে প্রায় ৩০০ কিলোমিটার পাকা সড়ক বন্যায় বিধস্ত হয়েছে। গ্রামঞ্চলের অনেকগুলো কাঁচা সড়ক নিশ্চিহ্ন হয়েছে। বন্যায় এখানে রাস্তা-ঘাটের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে দীর্ঘ সময়ের প্রয়োজন।

স্থানীয়রা জানান, উপজেলার ছাতক-দোয়ারা বাজার সড়ক, নরশিংপুর, জাউয়া বাজার সড়ক, কৈতক-হায়দারপুর, জাউয়া-ভমভমি, জালালপুর-লামারসুলগঞ্জ, গোবিন্দগঞ্জ-লাকেশ্বর, কালারুকা বাজার-আরতানপুর সড়কে এলাকার লোকজন ও জনপ্রতিনিধিরা মাটি ভরাট করে কিছুটা যান চলাচলের উপযোগী করেছেন।

এদিকে, যান চলাচল বন্ধ রয়েছে ছাতক-দোহালিয়া-সুনামগঞ্জ সড়ক, শ্যামপাড়া-কান্দিগাঁও, মিত্রগাঁও-বঙ্গবন্ধু সড়ক, বুরাইয়া-বসন্তপুর, চরমহল্লা-চানপুর, নোয়ারাই-চৌমুহনী বাজার, মাদরাসা বাজার-নোয়াকোট, বড়কাপন-শ্রীপুর, তাজপুর-রামপুর, ঝাওয়া, হাসনাবাদ, ঝামক, কালারুকা-তাজপুর, বাউশাবাজারসহ অসংখ্য সড়কে।

এছাড়া সম্প্রতি বন্যার পানির তীব্র স্রোতে ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত সিলেট-ছাতক বাজার রেলপথের ছাতক-আফজলাবাদ পর্যন্ত রেললাইনের প্রায় ১৩ কিলোমিটার লণ্ডভণ্ড হয়ে গেছে। প্রাচীনতম রেলপথের মাটি ও পাথর ভেসে গিয়ে ঝুলে আছে লাইন ও স্লিপার। লাইনের বিভিন্ন অংশে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। বন্যায় তছনছ হওয়া পুরনো রেলপথটি মেরামত করে পুনরায় চালুর দাবি তুলেছেন সাধারণ মানুষ।

সড়ক ও জনপথ বিভাগ ছাতকের উপ-সহকারী প্রকৌশলী মাসুম আহমেদ সিদ্দিকী জানান, ছাতক-দোয়ারাবাজারে সওজ বিভাগের ১২০ কিলোমিটার পাকা সড়ক রয়েছে। এর মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৬০ কিলোমিটার সড়ক। বন্যায় সড়ক ভেঙে প্রায় ৭৫ কোটি টাকার ক্ষতিসাধন হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ছাতক উপজেলা প্রকৌশলী আফছর আহমেদ জানান, ছাতকে বন্যায় এলজিইডির অধীনে ২০০ কিলোমিটার পাকা সড়ক কম-বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মেঝে ভেঙে গিয়েছে। এতে প্রায় ২৭৫ কোটি টাকার ক্ষতিসাধন হয়েছে। তিনি আরো জানান, চার-পাঁচটি সড়ক সাময়িকভাবে চলনসই করতে জরুরি মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত সকল রাস্তার তালিকা করে উর্ধ্বতন কর্তৃপক্ষের দপ্তরে পাঠানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান জানান, বন্যায় ছাতক উপজেলার যোগাযোগব্যবস্থার মারাত্মক ক্ষতি হয়েছে। এসব ক্ষতিগ্রস্ত সড়ক স্বাভাবিক অবস্থায় আনতে প্রচুর অর্থ ও সময়ের প্রয়োজন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com