বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

চীনের বিরুদ্ধে ভারত-মার্কিন সামরিক চুক্তি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬
  • ১৩৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: চীনের বিরুদ্ধে ভারত এবং আমেরিকার মধ্যে একটি যৌথ সামরিক চুক্তি সাক্ষরিত হয়েছে।

জানা গেছে, এবার থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত এবং আমেরিকা পরস্পর পরস্পরের জিনিস ব্যবহার করতে পারবে। রসদ সংগ্রহের কাজেও ভারত এবং আমেরিকা একে অপরের নৌঘাঁটি, বিমানবন্দর, আকাশ সীমা ব্যবহার করতে পারবে।

দক্ষিণ চীন সাগরে ড্রাগন সেনার বাড়াবাড়ি রুখতে ওয়াশিংটন ও দিল্লির ওই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে দেশটির কূটনৈতিক মহল।

পাশপাশি, ওই চুক্তির ফলে ভারত ও মার্কিন নৌ বাহিনী একে অপরকে সাহায্য করতে পারবে। সে মহড়ার কাজে হোক কিম্বা কোনো অভিযানে।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, সমস্ত বাধা কাটিয়ে কেন্দ্রীয় সরকার যেভাবে আমেরিকার সঙ্গে ওই প্রতিরক্ষা চুক্তি ফলপ্রসূ করেছে, তাতে ভবিষ্যতে দুই দেশেরই বেশ সুবিধা হবে। সম্পর্কও অটুট থাকবে দুই দেশের মধ্যে।

এবার চীনকে ঠেকাতে ভারতের সঙ্গে একযোগে নিরাপত্তা বলয় গড়ে তুলতে পারবে মার্কিন সেনা। পাশপাশি, অরুনাচল এবং লাদাখে চীনা আধিপত্য ঠেকাতেও মার্কিন সেনার সাহায্য অনেকটাই কাজে লাগবে বলে মনে করছে ভারত।

পাশপাশি, বালোচিস্তান এবং পাক অধিকৃত কাশ্মীর নিয়েও চীনের মাতামাতি ঠেকাতে ভারত এবং মার্কিন সেনার ওই যৌথ পদক্ষেপ ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেও মনে করছে কূটনৈতিক মহল।

বাংলা৭১নিউজ/আরএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com