মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

চীনের চোখ ফাঁকি দিতে পারবে না কোনো যুদ্ধবিমান!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৩৯ বার পড়া হয়েছে
চীনের কোয়ান্টাম রাডার

বাংলা৭১নিউজ, ডেস্ক: চীনের কোয়ান্টাম রাডার প্রযুক্তিবিপক্ষের চোখ ফাঁকি দিতে সক্ষম স্টেলথ বিমান শনাক্ত করতে কোয়ান্টাম রাডার প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছে চীন।

চীনের বিশেষজ্ঞদের দাবি, যুক্তরাষ্ট্রের স্টেলথ জেট বিমানও তাদের চোখ ফাঁকি দিতে পারবে না।

চীনের প্রতিরক্ষা দপ্তর বিশ্বের প্রথম এই কোয়ান্টাম রাডার প্রযুক্তি উদ্ভাবনের কথা জানিয়েছে বলে চীনের গণমাধ্যমগুলোতে উঠে এসেছে। এই রাডার প্রযুক্তি ৬২ মাইলের বেশি দূরের বস্তুও শনাক্ত করতে পারে। চীনের এই দাবি সঠিক হলে বি-২, এফ-২২ র‍্যাপ্টর ফাইটারের মতো স্টেলথ বিমানগুলোও চীনের নজর এড়াতে পারবে না।

কোয়ান্টাম রাডার প্রযুক্তি ‘কোয়ান্টাম এনট্যানগেলডমেনট’ তত্ত্বের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। এ তত্ত্ব অনুযায়ী, দুটি ভিন্ন ধরনের কণা পরস্পরের মধ্যে একধরনের সম্পর্ক বজায় রাখে। একটি কণা বিশ্লেষণ করে বহুদূর থেকে অন্য কণা সম্পর্কে তথ্য জানা যায়। এই দুটি কণাকে বলা হয় ‘এনট্যানগেলড’।

বি-২  র‍্যাপ্টর ফাইটার স্টেলথ বিমান

বি-২ র‍্যাপ্টর ফাইটার স্টেলথ বিমান

কোয়ান্টাম রাডারে একটি ফোটনকে দুটি এনট্যানগেলড ফোটনে বিভক্ত করা হয়। প্রক্রিয়াটিকে বলে প্যারামেট্রিক ডাউন-কনভারসন। রাডারে একাধিক ফোটনকে এনট্যানগেলড জোড়ায় বিভক্ত করা হয়।

এর অর্ধেক মাইক্রোওয়েভ বিমের মাধ্যমে বাতাসে নিক্ষেপ করা হয়। অন্য সেট রাডারের বেসে অবস্থান করে। বেসে অবস্থান করা ফোটন বিশ্লেষণ করে রাডার অপারেটর বাইরে পাঠানো ফোটনের তথ্য জানতে পারে। কোনো বস্তুর আকার, গতি, দিক প্রভৃতি বোঝা যায়।

কোয়ান্টাম রাডারে রেডিও ওয়েভের পরিবর্তে সাবঅ্যাটমিক বা অতিপারমাণবিক কণার ব্যবহার করা হয় বলে প্রচলিত রাডারকে ফাঁকি দেওয়ার প্রযুক্তি কাজে লাগে না।

গ্লোবাল টাইমসের তথ্য অনুযায়ী, গত মাসে চায়না ইলেকট্রনিকস টেকনোলজি করপোরেশন (সিইটিসি) এই রাডার তৈরি করেছে।

অবশ্য এ প্রযুক্তি নিয়ে চীন ছাড়াও মার্কিন প্রতিষ্ঠান লকহিড মার্টিনও কাজ করছে। ২০০৮ সালে এর পেটেন্ট নেয় প্রতিষ্ঠানটি। এরপর থেকে প্রতিষ্ঠানটি চুপচাপ রয়েছে। তবে বিষয়টি অতিগোপনীয় বলেই এত দিন সামনে আসেনি।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com