মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের শিল্পোন্নয়নে বিটাক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: শিল্পমন্ত্রী উচ্চ আদালতের রায় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে: ওবায়দুল কাদের এডিসের লার্ভা পাওয়ায় ৯ বাড়িওয়ালাকে দেড় লাখ টাকা জরিমানা শেরপুরে আগ্রাসী ব্রহ্মপুত্র, ভাঙনে দিশেহারা নদীতীরের মানুষ দুই ঘণ্টার কোটা আন্দোলনে স্থবির ঢাকা বাংলাদেশ-ইইউর ৩ মি‌লিয়ন ইউরোর ঋণ সহায়তা চু‌ক্তি স্বাক্ষর কুমিল্লা আদালতে মামুনুল হক-খালেদ সাইফুল্লাহ প্রতিমন্ত্রী সিমিনের সঙ্গে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদলের সাক্ষাৎ বিকাশ অ্যাপে প্রথমবার বিল পরিশোধে ৯০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট কুপন জরিমানা পরিশোধ করলেই গাড়ির কাগজ পৌঁছে যাবে ডাক বিভাগে গুলিস্তানের জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবরোধ চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে আ স ম রবের পাঁচ দফা একযোগে র‌্যাবের চার ব্যাটালিয়নসহ পাঁচ পরিচালককে বদলি কোটাবিরোধী আন্দোলনে বিএনপির ইন্ধন নেই, সমর্থন আছে: ফখরুল চুপিসারে ফেরেশতাদের কথা শুনে যা করতো জিনেরা ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় মামলা, আওয়ামী লীগ নেতা আটক বেনজীরের গুলশানের ৪টি ফ্ল্যাট পরিদর্শনে দুদক টিম সায়েন্সল্যাব মোড় অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ, যানচলাচল বন্ধ পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক শেষে যা জানা গেলো

চীনকে কাবু করা করোনার উপধরন মিলল ভারতে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

করোনাভাইরাসের যে নতুন প্রজাতি চীনে মাথাচাড়া দিয়েছে, এবার তার খোঁজ মিলল ভারতে। ইতোমধ্যে চার ভারতীয় নাগরিকের শরীরে নতুন ওই প্রজাতির খোঁজ মিলেছে। এই ভাইরাসের নাম দেওয়া হয়েছে ওমিক্রন বিএফ.৭, প্রজাতিটি বিএ.৫-য়ের একটি অংশ বা পার্ট। এর সন্ধান মিলেছে ভারতের গুজরাট ও উড়িষ্যা রাজ্যে।  করোনার এই উপধরনে চীনে নতুন করে ব্যাপক সংক্রমণ শুরু হয়েছে।

করোনার নতুন প্রজাতি চীনে প্রভাব বিস্তার শুরু করলেও এত তাড়াতাড়ি ভারতে সন্ধান মিলবে, সম্ভবত আশা করেননি ভারতের বিশেষজ্ঞরা। বুধবার (২১ ডিসেম্বর) নতুন প্রজাতির অস্তিত্ব সম্বন্ধে নিশ্চিত করেছে ভারত। এদিন করোনা নিয়ে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য নয়াদিল্লিতে বৈঠক ডেকেছিলেন। সেখানে বলা হয়, ভারতে করোনা পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে। নতুন করে শনাক্তের সংখ্যা বাড়ছে না। কিন্তু, তা সত্ত্বেও করোনা পরিস্থিতির দিকে প্রতিনিয়ত নজর রাখা প্রয়োজন।

নতুন শনাক্ত এবং নতুন প্রজাতি ভাইরাসের প্রকৃতির দিকে বাড়তি নজর রাখার সিদ্ধান্ত হয়েছে কেন্দ্রের বৈঠকে। সরকারিভাবে দেশবাসীর উদ্দেশ্যে বলা হয়েছে, এখনই আতঙ্কের কিছু নেই, তবে করোনা পরিস্থিতির ওপর নিরন্তর নজর রেখে চলতে হবে। ভারতীয় বিশেষজ্ঞরা সন্দেহ করছেন, করোনার এই নতুন প্রজাতির অস্তিত্ব নিয়ে এখনই সচেতন না হলে সামনে সমস্যা জটিল হতে পারে। কারণ, নতুন প্রজাতিটি চীনে ইতিমধ্যে সমস্যা সৃষ্টি করেছে। বলা হচ্ছে, ওমিক্রন বিএফ.৭ ভ্যারিয়েন্টটি ব্যাপক সংক্রমণযোগ্য। ফলে আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

কিছুদিন আগেই কোভিডবিধি শিথিল করে চীন প্রশাসন। এরপরই সে দেশে হু হু করে বাড়তে থাকে সংক্রমণ, বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। চীনে একদিকে করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে যেমন চাপ বেড়েছে দেশটির হাসপাতালগুলোর ওপর, তেমনই মরদেহ সৎকার করতে গিয়ে হিমশিম খাচ্ছে প্রশাসন। শুধু চীন নয়, কোভিড সংক্রমণ বেড়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, আমেরিকা, ব্রাজিল, ব্রিটেন, বেলজিয়াম, জার্মানি, ফ্রান্স ও ডেনমার্কে মতো দেশগুলোতেও।

সূত্র : এনডিটিভি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com