বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচামরিচ, কেজি ৯৬ টাকা হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা সারজিস-হাসনাতের ৪৩তম বিসিএস থেকে দুই হাজার ৬৪ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন ইউনূস দায়িত্ব গ্রহণে বাংলাদেশে মার্কিন কোম্পানির আগ্রহ বেড়েছে ডেঙ্গু কেড়ে নিলো আরও ৮ প্রাণ, একদিনে হাসপাতালে ১১০৮ জন যতদিন প্রয়োজন ততদিন আহতদের চিকিৎসা দেবে সরকার: পররাষ্ট্র উপদেষ্টা ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ২ দিনের রিমান্ডে শিল্প উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় নারী-শিশুসহ একই পরিবারের ৩ জন নিহত সাবেক বিমানমন্ত্রী ফারুক খান ২ দিনের রিমান্ডে আরাকান আর্মির হেফাজত থেকে ১৬ জেলেকে ফেরত এনেছে বিজিবি ৬ দিনের ছুটি শেষে হিলিতে আমদানি-রপ্তানি শুরু সাকিবের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: ক্রীড়া উপদেষ্টা আমরা শুনতে চাই না বিচারকরা ঘুষ খায়: ডা. শফিকুর কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিল, নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট লেবাননে ২৫ শহর খালি করার নির্দেশ ইসরায়েলের সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ৭ দিনের রিমান্ড আবেদন

চিনি-মৌমাছিতে হবে করোনা শনাক্ত

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ৯ মে, ২০২১
  • ৩৪ বার পড়া হয়েছে

কভিড ১৯-এর পরীক্ষার নতুন এক উপায় বের করলেন বিজ্ঞানীরা। কেউ করোনা সংক্রমিত হয়েছে কি না তা জানতে আর অপেক্ষা করতে হবে না, নমুনা সংগ্রহের প্রায় সঙ্গে সঙ্গেই পরীক্ষার ফল জানা যাবে! এমনই দাবি করছেন নেদারল্যান্ডসের একদল গবেষক।

গবেষকদল দাবি করছে, রান্নাঘরের অন্যতম উপকরণ চিনি এবং মৌমাছি—এই দুটি দিয়েই চালানো যাবে পরীক্ষা।

পরীক্ষার জন্য গবেষকরা বিজ্ঞানী প্যাভলভের নীতি অনুসরণ করেছেন। তাঁরা ১৫০টি মৌমাছিকে রীতিমতো এর জন্য প্রশিক্ষণ দিয়েছেন। মৌমাছিদের ঘ্রাণশক্তি প্রবল। এটাকেই কাজে লাগিয়েছেন তাঁরা। কভিড পজিটিভ এবং কভিড নেগেটিভ ব্যক্তিদের কাছ থেকে প্রথমে লালা সংগ্রহ করেন তাঁরা। প্রতিবার ওই মৌমাছিদের কভিড পজিটিভ ব্যক্তির থেকে সংগৃহীত নমুনার সংস্পর্শে এনেই তাঁদের চিনি মেশানো পানি খেতে দেওয়া হয়। একই ভাবে কভিড নেগেটিভ ব্যক্তির থেকে সংগৃহীত নমুনার সংস্পর্শে নিয়ে আসার পরও মৌমাছিদের সামনে চিনি মিশ্রিত ওই পানি রাখা হয়নি।

বারবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় মৌমাছিগুলোর মধ্যে প্যাভলভের নীতি অনুসারে অর্জিত প্রতিবর্ত ক্রিয়া দেখা যায়। কভিড পজিটিভ নমুনার সংস্পর্শে আসা মাত্রই তারা মিষ্টি জল খাওয়ার জন্য প্রবোসিস (মৌমাছিদের জিভ) বের করতে শুরু করে।

বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে ওই প্রশিক্ষিত মৌমাছিদের সংস্পর্শে নমুনা আনলে তারা প্রবোসিস বার করছে কি না তা দেখেই বোঝা সম্ভব ওই ব্যক্তির মধ্যে সংক্রমণ রয়েছে কি না। এই পদ্ধতিতে খরচও নামমাত্র। তবে এখনো এই পদ্ধতি গবেষণার পর্যায়ে রয়েছে। সূত্র : আনন্দবাজার

বাংলা৭১নিউজ/এএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com