বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি

চিকুনগুনিয়ার প্রকোপ কমছে : সাঈদ খোকন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৬ জুলাই, ২০১৭
  • ৩৯৩ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ,ঢাকা: চিকুনগুনিয়ার প্রকোপ কমছে বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। মঙ্গলবার রাজধানীর কলাবাগানে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ল্যাবএইডের যৌথ উদ্যোগে চিকুনগুনিয়া : সচেতনতা শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন।

চিকুনগুনিয়া মহামারির ধারে কাছেও নেই। চিকুনগুনিয়া পরিসংখ্যান শুরু করতে হলে শূন্য (০) দশমিক থেকে শুরু করতে হবে মন্তব্য করে তিনি বলেন, আক্রান্তদের ব্যথা নিরাময়ে অন কলে ফিজিওথেরাপিস্ট পাঠানোর চিন্তাভাবনা করা হচ্ছে। এখনও অফিয়ালি ঘোষণা দেয়া হয়নি। মেয়র সাঈদ খোকন আরও বলেন, আমরা নগরবাসীর মন থেকে ভীতি ও আতঙ্ক দূর করতে চাই। চিকুনগুনিয়া আক্রান্তের হার উল্লেখযোগ্য হারে কমে আসছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্টেট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ডা. এ এম শামীম। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এক লাখ লোকের ১৫ জন আক্রান্ত হলে এবং সেই অবস্থা টানা দুই সপ্তাহ চললে তাকে মহামারি বলা যায়। সে হিসেবে চিকুনগুনিয়া মহামারি নয়।

মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. খাজা নাজিম উদ্দিন বলেন, চিকুনগুনিয়া রোগটির সরাসরি চিকিৎসা না থাকলেও এর উপসর্গগুলোর চিকিৎসা রয়েছে। তিনি জ্বর হলেই সঙ্গে সঙ্গে এন্টিবায়োটিক সেবনে নিষেধ করে বলেন, জ্বর হলে অন্তত ৩ থেকে ৪ দিন অপেক্ষা করতে হবে। এরপর চিকিৎসকের শরণাপন্ন হয়ে প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার পরামর্শ দেন তিনি।

ডা. সমীরণ কুমার সাহা তার বক্তব্যে বলেন, মহামারি আকার ধারণ না করলেও চিকুনগুনিয়ায় রোগী মারা যাবার ঘটনা ইতোমধ্যেই ঘটেছে। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, অধ্যাপক ডা. এফএম সিদ্দিকী, ডা. কাজী নওশাদ উন নবী প্রমুখ। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাংবাদিকতা বিভাগের উপদেষ্টা রোবায়েত ফেরদৌস।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com