মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

চিকিৎসক ও জনবল সংকটে মিলছে না স্বাস্থ্যসেবা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭
  • ১৩৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নাজিম বকাউল, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারীতে হতদরিদ্র মানুষের চিকিৎসা সেবার একমাত্র নির্ভরস্থল বোয়ালমারী হাসপাতাল। প্রয়োজনীয় লোকবল না থাকায় সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হয় চিকিৎসক ও স্টাফদের। ৫০শয্যা বিশিষ্ট এই এই হাসপাতালে ১১৮টি পদের মধ্যে নির্ধারিত ৫৫ পদেই লোকবল নেই। দীর্ঘদিন ধরে পর্যাপ্ত চিকিৎসক ও জনবল সংকটে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত অসহায় দুস্থ রোগীরা। তাছাড়া শীতের শুরুতে ডায়রিয়াসহ ঠান্ডা জনিত রোগের প্রকোপ দেখা দেওয়ায় হাসপাতালে রোগীর চাপ মাত্রাতিরিক্ত। তবুও জীবন বাঁচানোর তাগিদে বাধ্য হয়ে হাসপাতালে সেবা নিতে হয় তাদের। হাসপাতাল সূত্রে জানা যায়, ৫০শয্যা বিশিষ্ট বোয়ালমারী হাসপাতালে ১১৮টি পদের মধ্যে মাত্র ৬৩ টি পদে লোকবল নিয়োজিত রয়েছে। বাকি ৫৫পদ এখনও শূন্য। শূন্য পদ গুলো হলো কনসালটেন্ড ৭টি, মেডিকেল অফিসার ২টি, আইএমও ১টি, ইয়ারমেন্সি ১টি, এনিসথ্যেটিস ১টি, ডেন্টাল সার্জন ১টি, সহকারী সার্জন। প্রধান সহকারী ১টি, প্রধান সহকারী একাউনটেন্ড ১টি, ক্যাশিয়ার ১টি, পরিসংখ্যান ১টি স্টোর কিপার ১টি, অফিস সহকারী ২টি, মেডিকেল টেকনোলোজি (ক্যাব) ২টি, ফার্মালিস্ট ২টি, মেডিকেল টেকনোলোজি ইপিআই ১টি, স্যাকমো ১টি, একাউটেন্ড নার্স ১টি, জুনিয়ার মেকানি ১টি, স্বাস্থ্য পরিদর্শক ২টি, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ৩টি,স্বাস্থ্য সহকারী ১৪টি, একাউনটেন্ড ১টি, এমএলএসএস ২টি, ওয়ার্ড বয় ২টি, আয়া ২টি, সিকিউটি গার্ড ১টি, বাবুরচি ৩টি, ইয়ারজেন্সি এ্যাটেন্ডডেন ১টি, সুইপার ৩টি। চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনদের অভিযোগ, একটু জটিল সমস্যা হলে হাসপাতালে আনলে তাৎক্ষনিক ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। যা গ্রাম অঞ্চলের একজন অসহায় মানুষের পক্ষে যাওয়া সম্ভব হয়ে উঠে না। জীবন বাঁচানোর জন্যই মানুষের কাছে ধার দেনা করে সুস্থ হওয়ার জন্য বাধ্য হয়ে যেতে হচ্ছে। তাই বোয়ালমারী হাসপাতালে সব চিকিৎসা পাওয়ার জন্য দাবি জানিয়েছে অসহায় রোগী ও স্বজনরা। হাসপাতালে ভর্তি বাহির বাগের লিয়াকত শেখের ছেলে কালাম শেখ বলেন, আমি পেটে ব্যাথা নিয়ে আজ দুই দিন ভর্তি হয়েছি। কিছু ওষধ হাসপাতাল থেকে দেয়, বেশির ভাগ ওষধ বাহির থেকে কিনে আনা লাগে। ডাক্তারা দিনের ভেতর দুই একবার আসেন।গোয়াইলবাড়ি গ্রামের বজলুর রহমানের স্ত্রী সালেহা বেগম জানান, আমি দুই দিন ধরে জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছি। ডাক্তাররা দিনের মধ্যে একবার এসে দেখেন যান। আর আসেন না। তবে নার্সরা আসেন সব সময়।
ষ্টাফ নার্স অঞ্জু সিকদার বলেন, হাসপাতালে স্টাফদের সংকটের কারণে আমাদের নানা সমস্যায় পড়তে হচ্ছে। যেমন রোগিরা ভর্তি হলে আমরা তাদের বেড গুলো ঠিক করে দিতে পারি না। আমাদের রোগিদের দেখবাল করতে হয়। বেশির ভাগ সময় রোগিদের স্বজনরা নিজেরা বেড গুলো ঠিক করে নেয়। তা ছাড়া ৫০শয্যা হাসপাতাল হলেও রোগি ভর্তি হয় প্রতিদিন ৮০ থেকে ৮৫জন।
আরএমও ডা. মোরসেদ আলম জানান, বিভিন্ন পদে লোকবল শূণ্য থাকায় মাত্রাতিরিক্ত চাপে থাকতে হয় কর্মরত চিকিৎসকসহ অন্যান্য স্টাফদের। এ ছাড়া ৫০শয্যা হাসপাতাল হলেও প্রতিদিন রোগি ভর্তি হয় ৮০থেকে ৮৫জন।
পপ কর্মকর্তা ডা. তাপস বিশ্বাস জানান, লোকবল সংকটে মাত্রাতিরিক্ত চাপে রয়েছেন হাসপাতাল কতৃপক্ষ। তবুও সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকসহ অন্যান্যরা। এদিকে ২৪ ঘন্টা ইমারজেন্সি বিভাগে একজন মালী, একজন এমএলএসএস ও একজন হারবাল এ্যাসিটেন্ট দিয়ে কাজ চালানো হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com