মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

চিকিৎসকদের আচরণ পাল্টানোর তাগিদ প্রধানমন্ত্রীর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: রোগীদের প্রতি চিকিৎসকদের আচরণ পাল্টানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, রোগ সারাতে ওষুধের মতো গুরুত্বপূর্ণ চিকিৎসকদের কথা। এ জন্য সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) এর ১৩তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘এটুকুট চাইবো আপনাদের কাছে, আপনারা রোগীদের চিকিৎসা সেবাটা ভালোভাবে দেবেন, এটাই আমরা চাই। কারণ, একটা কথা মনে রাখবেন, একটা ডাক্তারের ওষুধের চেয়ে মুখের কথায় অর্ধেক ওষুধ কিন্তু ভালো হয়ে যায়।’

শেখ হাসিনা বলেন, ‘আমরাও তো রোগী হই মাঝেমাঝে, আমরা বুঝি। সে কথাটা মনে রেখে আপনাদের মহৎ পেশা সততার সঙ্গে পালন করবেন। মানুষের সেবা করার মানসিকতা নিয়ে কাজ করবেন-এটাই আমরা চাই।’

সরকারপ্রধান এই আহ্বান জানালেন যখন দেশের বিভিন্ন এলাকায় চিকিৎসকদের আচরণ নিয়ে প্রায়ই অভিযোগ তুলছেন রোগীরা। চিকিৎসকদের সঙ্গে রোগীদের প্রায়ই বাকবিতণ্ডা এমনকি, হাতাহাতি-মারামারির খবরও আসে গণমাধ্যমে। এর প্রতিক্রিয়ায় প্রায়ই আবার চিকিৎসক ধর্মঘটে রোগীর ভোগান্তিও হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা ১৯৭২ সালের ৮ অক্টোবর সেই সময়ের পিজি হাসপাতালে (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) একটা ভাষণ দিয়েছিলেন ডাক্তারদের উদ্দেশ্যে। সেখানে তিনি বলেছিলেন, আপনারা ডাক্তার, আপনাদের মন হতে হবে অনেক উদার। আপনাদের মন হবে সেবার। আপনাদের কাছে বড় ছোট থাকবে না। আপনাদের কাছে থাকবে রোগ, কার রোগ বেশি, কার রোগ কম। তাহলেই তো সমাজব্যবস্থা পরিবর্তন হবে এবং মানুষের মনে আপনারা সহযোগিতা পাবেন।’

‘জাতির পিতার যে কথা, এই কথা সব ডাক্তারদের মনে রাখতে হবে। কারণ, চিকিৎসা একটা পেশা নয়, এটা মহান ব্রত’- এই কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের নিষ্ঠা, আপনাদের মেধা প্রয়োগ করে আপনারা বিশেষজ্ঞ হয়েছেন। আপনাদেরকে সব সময় মনে রাখতে হবে, প্রকৃতিজনকে সেবা দিতে হবে। মানুষের সেবা করাটাই সবচেয়ে বড়। আপনাদের সেবাদানের মনোভাব তৈরি করে মানুষেরর পাশে থাকতে হবে।’

বাংলাদেশে প্রতিটি সরকারি হাসপাতালেই থাকে রোগীদের উপচেপড়া ভিড়। কিন্তু অপর্যাপ্ত চিকিৎসক ও কর্মকর্তাদের কারণে এই রোগীরা কাঙ্ক্ষিত সেবা পান না বলে অভিযোগ আছে। এই বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি জানি এখানে অনেক সমস্যা আছে। ১৬ কোটি মানুষের দেশ। সে তুলনায় ডাক্তারদের সংখ্যা অনেক কম, নার্সের সংখ্যা আরও কম। এমন একটা পরিবেশে মন মানসিকতা ঠিক রেখে সেবা দেয়া কঠিন। এখানে অনেক প্রেসার থাকে, সেটা বুঝতে পারি। কারণ বিদেশে এতো প্রেসার নেয় না। আমাদের দেশের মানুষের ভেতরে আলাদা মানবিক গুণ আছে, সেটা আমরা সব সময় দেখেছি। আপনারা সেভাবে কাজ করুন, আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাবো আরও ভালোভাবে আমরা যেন সুযোগ করে দিতে পারি।

অনুষ্ঠানে প্রান্তিকজনের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দিতে সরকারের নানা উদ্যোগ ও ভবিষ্যত পরিকল্পনাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, এসব পরিকল্পনা বাস্তবায়নে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে চিকিৎসকদেরই।

প্রধানমন্ত্রী জানান, গত সাত বছরে দেশে ১২ হাজার ৭২৮ জন সহকারী সার্জন ও ১১৮ জন ডেন্টাল সার্জন ও পাঁচ হাজার নার্স নিয়োগ দিয়েছে সরকার। আরও ১০ হাজার নার্স নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়োগ দেয়া হবে আরও তিন হাজার মিডওয়াইফ।

দেশের সব কটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা; ক্যান্সার, হার্ট ও কিডনি রোগের চিকিৎসায় আলাদা হাসপাতাল ও ইনস্টিটিউট করার ঘোষণাও দেন প্রধানমন্ত্রী। জানান, কেবল ঢাকায় সীমাবদ্ধ না রেখে এসব প্রতিষ্ঠান প্রথমে জেলা ও পরে উপজেলা পর্যায়ে নিয়ে যেতে চায় সরকার।

সাধারণ অ্যাম্বুলেন্সের বদলে হাসপাতালগুলোতে উন্নতমানের অ্যাম্বুলেন্স সরবরাহের পরিকল্পনার কথাও জানান প্রধানমন্ত্রী। বলেন, এসব গাড়িতে এমন ব্যবস্থা থাকবে যাতে রোগীকে তাৎক্ষণিক সেবা দিয়ে তাদের জীবন বাঁচানো যায়।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com